বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্মিথকে শূন্যর লজ্জা দিলো ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভারতের বিপক্ষে সিরিজটা তাহলে স্টিভ স্মিথের খুব বাজেই কাটছে! অতি-উৎসাহী কেউ হঠাৎ করে আবার অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের ফর্ম পড়ে গেছে বলে আহাজারিও শুরু করে দিতে পারেন। সিরিজে এখন পর্যন্ত ৩ ইনিংসে মাত্র ২ রান- শঙ্কা জাগানোর মতো ফর্মই বটে! এর মধ্যে গতকাল মেলবোর্ন টেস্টের প্রথম দিনে লজ্জার এক অনুভূতির সঙ্গে স্মিথের পরিচয় করিয়ে দিয়েছে ভারত
রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ স্লিপে চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ দিয়ে যখন ফিরেছেন স্মিথ, তার নামের পাশে রান ০! টেস্ট ক্যারিয়ারে প্রথমবার কোনো টেস্টের প্রথম ইনিংসে রান না করেই ফিরলেন স্মিথ। সেটিও করলেন এমন এক মাঠে, যেখানে তার ব্যাট সবচেয়ে ধারালো তরবারি হয়ে ওঠে! বড়দিনের পর বক্সিং ডেতে বক্স খুলে হতাশাই ‘উপহার’ পেলেন স্মিথ।
অ্যাডিলেডে দুই ইনিংস মিলিয়ে ২ রান করেছিলেন স্মিথ। প্রথম ইনিংসে ১ রান করে আউট হয়ে গিয়েছিলেন, তা-ও ২৯ বল খেলে! ভারতের ৩৬ রানের লজ্জার পর দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সেভাবে কিছু করতে হয়নি, স্মিথ দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ১ রানে। তবে স্মিথের দুঃস্বপ্ন হয়ে আরেকবার দেখা দিয়েছেন অশ্বিন। অ্যাডিলেডে প্রথম টেস্টেও স্পিনের অদলবদলে স্মিথকে ঘোল খাইয়েছিলেন, মেলবোর্নের প্রথম দিনে গতকালও তা-ই করে দেখালেন। লেগ স্লিপে ফিল্ডার রেখে স্মিথের জন্য মিডল স্টাম্পে বল ফেলছিলেন অশ্বিন, আউট হওয়ার আগেই ভারতের অফ স্পিনারের এমন একটা ডেলিভারি ঘুরে লেগ স্টাম্পের বাইরে যাওয়ার সময়ে দেখেশুনে ছেড়ে দিয়েছিলেন স্মিথ। কিন্তু যে বলটিতে আউট হলেন, সেটি অশ্বিনের একটু চালাকির ফসল।
অশ্বিন বলটা এমনভাবে ধরেছিলেন যে বলের পেট পড়েছিল ক্রিজে। বল আগের চেয়ে ঘুরেছে কম, ক্রিজে পড়ে স্কিড করেছে। মিডল স্টাম্পে পড়ে লেগ স্টাম্পের দিকে বেরিয়ে যেতে থাকা বলটা ফাইন লেগে ঠেলে রান নিতে চেয়েছিলেন স্মিথ। কিন্তু ব্যাটের হাতলের দিকে লেগে ক্যাচ উঠল লেগ স্লিপে পূজারার হাতে। প্রথম টেস্টে প্রায় একইভাবে স্পিন আর গতির অদলবদল করে স্মিথকে স্লিপে রাহানের ক্যাচ বানিয়েছিলেন অশ্বিন।
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টেস্টের স্মিথের গড় ১১৩.৫- অন্তত পাঁচ টেস্ট খেলেছেন, এমন মাঠগুলোর মধ্যে তার ক্যারিয়ারে এই মাঠেই গড়টা সবচেয়ে বেশি। ৭ টেস্টে ৪টি সেঞ্চুরির পাশাপাশি ৩টি ফিফটি এখানে স্মিথের। সেই মাঠেই আজ ক্যারিয়ারে প্রথমবার কোনো টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার লজ্জা পেতে হলো স্মিথকে। প্রথম ইনিংসের হিসাব বাদ দিন, টেস্ট ক্যারিয়ারে ‘ডাক’-এর দেখাই স্মিথ পেলেন ৪ বছর ও ৫২ ইনিংস পর! সর্বশেষ শূন্য ছিল ২০১৬ সালের ৪ নভেম্বর, পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ১০ বছরের টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে পঞ্চমবার শূন্য রানে আউট হলেন স্মিথ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন