শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৪ ও নবম পদাতিক ডিভিশন জিওসির দায়িত্ব গ্রহণ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং চট্টগ্রামের এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব নিয়েছেন মেজর জেনারেল মো. সাইফুল আবেদীন। গত ৩১ ডিসেম্বর মেজর জেনারেল সাইফুল আবেদীন নতুন দায়িত্বভার গ্রহণ করেন। অন্যদিকে নবম পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক দায়িত্ব নিয়েছেন। এর আগে তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্বে ছিলেন। গত ২৪ ডিসেম্বর সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদলে দশজন জেনারেলের কর্মস্থল পরিবর্তন হয়। একটি দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল এস এম মতিউর রহমানকে লে. জেনারেল পদে পদোন্নতি দিয়ে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডকের) নতুন জিওসি করা। ২৪ পদাতিক ডিভিশনে তার স্থলে দায়িত্ব দেয়া হয় নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল সাইফুল আবেদীনকে। তিনি তিন বছর প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদফতরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালন করেছিলেন। এরপর ২০২০ সালের ফেব্রুয়ারিতে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পান।

মেজর জেনারেল সাইফুল আবেদীন ১৯৮৬ সাল ১৫তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স শেষ করেন। ওই বছরের ২৫ ডিসেম্বর সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য তিনি ‘সোর্ড অব অনার’ এবং একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য ‘ওসমানী স্বর্ণপদক’ অর্জন করে কমিশন পান। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির প্রশিক্ষক এবং ব্যাটালিয়ন কমান্ডার, ৭১ মেকানাইজড ব্রিগেডের ব্রিগেড কমান্ডার, বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট সেন্টার এর কমান্ড্যান্ট, ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট পদেও দায়িত্ব পালন করেন। কর্মক্ষেত্রে সাফল্যের স্বীকৃতিস্বরুপ তিনি সেনাবাহিনীর ‘বিশিষ্ট সেবা পদক’ এবং ‘সেনা গৌরব পদক’ অর্জন করেন। তিনি পার্বত্য চট্টগ্রামে দীর্ঘসময় বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন