মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইতিহাস গড়েই জিততে হবে ভারতকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম


সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টের চতুর্থ দিন শেষে জয়ের পথে আছে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের বেঁধে দেয়া ৪০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারত গতকাল দিন শেষে দুই উইকেট হারিয়ে তুলেছে ৯৮। জয়ের জন্য তাদের চাই আরও ৩০৯ রান। আজ পঞ্চম দিনে ভারত জয় তুলে নিতে পারলে অস্ট্রেলিয়ার মাটিতে চতুর্থ ইনিংসে ৪০০ এর বেশি রান তাড়া করে জয়ের দ্বিতীয় ঘটনা হবে এটি। এর আগে ২০০৮ সালে পার্থে ৪১৪ রান তাড়া করে এই অস্ট্রেলিয়াকেই হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা।
দুই উইকেটে ১০৩ রান নিয়ে দিন শুরু করে অস্ট্রেলিয়া। দ্রæতই ম্যাচে নিজের দ্বিতীয় ফিফটি তুলে নেন মার্নাস লাবুশেন। তার ও স্টিভ স্মিথের ১০৩ রানের জুটি ভাঙেন নাভদিপ সাইনি। উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহাকে ক্যাচ দিয়ে ৭৩ রানে ফেরেন লাবুশেন। নিজের পরের ওভারেই সাইনি বিদায় করেন ম্যাথু ওয়েডকে। কিন্তু ক্যামেরন গ্রিনের সঙ্গে ৬০ রানের জুটি গড়ে দলের লিড বড় করার পাশাপাশি প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে নিজের ফিফটি তুলে নেন স্মিথ।
স্মিথকে ৮১ রানে বিদায় করেন অশ্বিন। ভারতের আপিলে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় তারা। রিভিউয়ে পরিবর্তন হয় সিদ্ধান্ত, লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন স্মিথ। স্মিথ ফিরে যাওয়ার পর আক্রমণ শুরু করেন গ্রিন ও অজি অধিনায়ক টিম পেইন। টেস্টে নিজের প্রথম ফিফটি তুলে নেন গ্রিন, এগুচ্ছিলেন নিজের সেঞ্চুরির দিকে। কিন্তু তা আর হয়নি। জাসপ্রিত বুমরাহের বলে উইকেটকিপার ঋদ্ধিমানকে ক্যাচ দিয়ে গ্রিন ফেরেন ৮৪ রানে। তার আউট হওয়ার সঙ্গে সঙ্গেই ৩১২ রানে ইনিংস ঘোষণা করেন অস্ট্রেলিয়া অধিনায়ক পেইন।
জবাবে দারুণ শুরু পায় ভারত। ৭১ রানের ওপেনিং জুটিতে তাদের আশা দেখাচ্ছিলেন শুভমান গিল ও রোহিত শর্মা। ক্রমেই বিপজ্জনক হয়ে ওঠা সেই জুটি ভেঙে দেন জশ হ্যাজেলউড। স্টাম্পের পেছনে পেইনকে ক্যাচ দিয়ে ৩১ রানে বিদায় নেন গিল। সেই ওভারেই চেতেশ্বর পুজারাকেও হারাতে পারতো ভারত, কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান এই ডানহাতি ব্যাটসম্যান।
অন্য প্রান্তে ফিফটি তুলে নেন রোহিত শর্মা। কিন্তু ফিফটি তুলে নেয়ার পরপরই প্যাট কামিন্সের বলে ডিপ স্কোয়ার লেগে স্টার্ককে ক্যাচ দিয়ে ফেরেন ভারতের সহ-অধিনায়ক। তবে দিনের বাকি সময়ের খেলায় আর কোনো উইকেট পড়তে দেননি পুজারা ও ভারত অধিনায়ক আজিঙ্কা রাহানে। পঞ্চম দিনে জয়ের জন্য ভারতের তাই চাই আরও ৩০৯ রান।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৩৩৮ ও ২য় ইনিংস : (আগের দিন ১০৩/২) ৮৭ ওভারে ৩১২/৬ ডিক্লে. (লাবুশেন ৭৩, স্মিথ ৮১, ওয়েড ৪, গ্রিন ৮৪, পেইন ৩৯*; বুমরাহ ১/৬৮, সিরাজ ১/৯০, সাইনি ২/৫৪, অশ্বিন ২/৯৫)।
ভারত : ২৪৪ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৪০৭) ৩৪ ওভারে ৯৮/২ (রোহিত ৫২, গিল ৩১, পুজারা ৯*, রাহানে ৪*; স্টার্ক ০/২৭, হ্যাজেলউড ১/১১, কামিন্স ১/২৫, লায়ন ০/২২, গ্রিন ০/১২)। চতুর্থ দিন শেষে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন