মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মাটি কামড়ে সিডনি টেস্ট ড্র করল ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ২:৩৩ পিএম

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্ট ড্র করেছে ভারত। টেইল এন্ডের অসাধারণ দৃঢ়তায় ৪০৭ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে পঞ্চম দিনে পরাজয় এড়ায় সফরকারী দল। দিন শেষে তাদের সংগ্রহ ছিল পাঁচ উইকেটে ৩৩৪ রান।

দুই উইকেটে ৯৮ রান নিয়ে শেষ দিন শুরু করে ভারত। শুরুতেই আজিঙ্কা রাহানের উইকেট খোয়ায় অতিথিরা। নেইথান লায়নের বলে চার রান করে আউট হন ভারতীয় অধিনায়ক।

চতুর্থ উইকেটে ভারতকে সামাল দেন রিশাভ পান্ট ও চেতেশ্বর পুজারা। অস্ট্রেলিয়ান বোলারদের নির্ভরতার সঙ্গে খেলে দুই ব্যাটসম্যান যোগ করেন ১৪৮ রান। উইকেটে কাটান ৩৩.৩ ওভার।

পুজারা স্বভাবসুলভ ধীরস্থির খেললেও, কাউন্টার অ্যাটাক করেন পান্ট। ৬৪ ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি তুলে চার বাউন্ডারি ও তিন ছক্কায়। প্রথম ইনিংসে হাতে ব্যথা পাওয়ার কোনো লক্ষণ ছিল না তার ইনিংসে।

দারুণ খেলতে থাকা এই উইকেটকিপার ব্যাটসম্যান নার্ভাস নাইন্টিজের শিকার হন। তৃতীয় টেস্ট সেঞ্চুরি থেকে তিন রান দূরে থাকা অবস্থায় তাকে ফেরান লায়ন। ১১৮ বলে ৯৭ রান আসে পান্টের ব্যাট থেকে।

পুজারাও আউট হন ফিফটি করে। ১১তম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ৬ হাজার রান পূর্ণ করেন তিনি। ৭৭ রান করে দলের পঞ্চম উইকেট হিসেবে জশ হেইজলউডের বলে আউট হন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ভারতের স্কোর তখন ২৭২/৫।

তাদের পরাজয় তখন মনে হচ্ছিল সময়ের ব্যপার। ৪৩.৪ ওভার খেলা বাকি তখনও দিনের। কাগজে কলমে ভারতের পাঁচ উইকেট অক্ষত থাকলেও প্রথম ইনিংসে আঙুলে চোট পাওয়া রভিন্দ্র জাদেজার ব্যাট করা নিয়ে সংশয় ছিল।

অস্ট্রেলিয়ানদের হতবাক করে বাকি সময়টুকু ব্যাট করেন রভিচন্দ্রন আশউইন ও হানুমা ভিহারি। ষষ্ঠ উইকেটে জুটি গড়ে পরাজয়ের হাত থেকে বাঁচিয়ে দেন ভারতকে।
২৫৯ বলে ৬২ রান করেন দুই ব্যাটসম্যান। পুজারার বিদায়ের পর ভারতীয় টিম ম্যানেজমেন্ট ড্রয়ের আশায় খেলতে থাকে। আশউইন ও ভিহারি সেই চাহিদা অনুযায়ী ব্যাট করেন।

১৬১ বল খেলে ২৩ রান করেন ভিহারি। আশউইনের ব্যাট থেকে ৩৯ রান আসে ১২৮ বলে।

মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, হেইজলউড বা লায়ন কেউই ফাটল ধরাতে পারেননি তাদের মনোসংযোগে। একের পর এক ওভার অক্লেশে খেলে উইকেটে সেঁটে থাকেন দুই টেইল এন্ডার।

শেষ পর্যন্ত এক ওভার আগে ড্র মেনে নিতে বাধ্য হন অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন। দলের এমন ড্রয়ের জন্য নিজেকে দায়ী ভাবতেই পারেন অজি অধিনায়ক। শেষ দিনে উইকেটের পেছনে তিনটি ক্যাচ ছেড়েছেন তিনি। যার মধ্যে দুটিই ছিল পান্টের। তিন ও ৫৬ রানে পেইনকে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে লাইফ পান তিনি।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) এর আগে চতুর্থ ইনিংসে রান তাড়ার ক্ষেত্রে সর্বোচ্চ সংগ্রহ ছিল ২৮৮। ২০০৬ সালে সাউথ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া গড়ে সেই রেকর্ড।

ভারত ছাড়িয়ে যায় সাউথ আফ্রিকার সংগ্রহ। ৫ উইকেটে ৩৩৪ রান সংগ্রহ করে সিরিজের শুরু থেকে ইনজুরির সঙ্গে লড়াই করতে থাকা সফরকারী দল।

ড্র ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচসেরা হন স্টিভেন স্মিথ। ড্রয়ের দলে সিরিজ এখনও ১-১ সমতায় আছে। অ্যাডিলেইডে আট উইকেটে ম্যাচ জেতার পর, মেলবোর্নের দ্বিতীয় টেস্ট একই ব্যবধানে হারে অস্ট্রেলিয়া। ১৫ জানুয়ারি ব্রিসবেনে শুরু হচ্ছে সিরিজ নির্ধারণী ম্যাচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন