শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারো সম্পর্ক গড়তে আগ্রহী ভেনিজুয়েলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:৩২ পিএম

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে দেশটির সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী বলে জানিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এর আগে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্প থাকাকালীন অনেক বছরের উত্তেজনার পরে সম্পর্কের নতুন পথ খুলে দেয়ার জন্য তিনি যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন।

এই বামপন্থী নেতা তাঁর সমর্থকদের বলেন,“আমরা পারস্পরিক শ্রদ্ধা, সংলাপ, যোগাযোগ ও বোঝাপড়ার ভিত্তিতে জো বাইডেন সরকারের সঙ্গে আমাদের সম্পর্কের একটি নতুন পথে হাঁটতে আগ্রহী”। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে তিনি নতুন সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী।
ট্রাম্প প্রশাসন ২০১৯ সালে জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞাসহ ভেনিজুয়েলার বিরুদ্ধে একাধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে এবং মাদুরোকে একনায়ক হিসেবে চিহ্নিত করে তার সমাজতান্ত্রিক সরকার উৎখাতের চেষ্টা চালায়। কয়েক বছর ধরে হিমশীতল সম্পর্কের পরে কারাকাস ও ওয়াশিংটনের কূটনৈতিক সম্পর্ক ২০১৯ সালের ২৩ জানুয়ারি সম্পূর্ণভাবে ভেঙ্গে যায়, যুক্তরাষ্ট্র সরকার তখন ভেনিজুয়েলার অন্তর্র্বতী সরকার হিসেবে বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দেয়।
মাদুরো গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরে বাইডেনকে অভিনন্দন জানান, ডিসেম্বরের একই বক্তব্যের পুনরাবৃত্তি করে মাদুরো বলেন, “যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণের সঙ্গে ভালো সম্পর্ক ও সংলাপের জন্য ভেনিজুয়েলা তৈরি রয়েছে।” সূত্র : ইয়াহু নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন