বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। প্রায় ২ বছর যাবত আমার মাথা ও শরীরে চুলকানি সহ ত্বকের বাকল উঠে যাচ্ছে। চিকিৎসা নিলে কমে কিন্তু আবার দেখা দেয়। এটা একটা যন্ত্রনাদায়ক কষ্ট। আমি সঠিক চিকিৎসা নিয়ে সুস্থ হতে চাই।
-লাবনী। বন্দর । নারায়নগঞ্জ।

উত্তর : আপনার রোগটি সম্ভবতঃ সেবোরিক ডারমাটাইটিস এটি একটি কষ্টকর রোগ। উপযুক্ত সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষঞ্জের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৪। বিবাহের প্রথম সময়ে আমি শারীরিকভাবে বেশ সক্ষম, ছিলাম। এক পর্যায়ে আমাদের দাম্পত্য জীবন খুব সুখের ছিল। কিন্তু বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। আমি এর সঠিক চিকিৎসা চাচ্ছি।
-বাবর। গোরান । ঢাকা।

উত্তর : আপনি সম্ভবতঃ পুরুষত্বহীনতা রোগে ভুগছেন। এ নিয়ে ভাবনা কেন? বর্তমানে চিকিৎসার মাধ্যমে কোন পাশ্ব-ক্রিয়া ছাড়াই রোগটি নিরাময় করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৫। আমার মুখে দাঁড়ি- গোঁফ এবং বুকে ও নাভীর নীচে অনেক অনেক কালো লোম দেখা দিয়েছে। এ লোমগুলো আমাকে সামাজিক প্রতিবন্ধী করে তুলেছে। প্লিজ, আমার লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
-সালমা। বিরল। দিনাজপুর।

উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজীতে যাকে বলা হয়-হারসূটিজম। বর্তমানে ‘লেজার’এর মাধ্যমে আপনার অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৪। এ অল্প বয়সেই আমার মুখে বয়সের চিহ্ন এবং অনেক বলিরেখা। এটি আমাকে অসুন্দর করে ফেলেছে। আমি দ্রুত এ থেকে মুক্তি চাই।
-নাজমা। হালিশহর। চট্টগ্রাম।

উত্তর : বয়সের চিহ্ন ও বলিরেখার কারণ শনাক্ত করে চিকিৎসার মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধান সম্ভব। তাই আপনাকে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন