শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কেশবপুরে কৃষি জমির টপ সয়েল বিক্রি ও পরিবহন করায় ভ্রাম্যমান আদালতে জরিমানা

কেশবপুর উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:১১ পিএম

কৃষি জমির টপ সয়েল অন্য জায়গায় বিক্রি করায় ও পরিবহন করায়, জমির মালিককে ৫০ হাজার, মাটি বহনকারী ট্রাক্টর আটক করে চালকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
বুধবার বিকালে উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন এ অভিযানের নেতৃত্ব দেন।
গেছে, উপজেলার বগা গ্রামের করিম সরদারের ছেলে আলমগীর হোসেন তার বাড়ির পাশের একটি কৃষি জমি থেকে মাটি বিক্রি শুরু করেন । ওই মাটি দীর্ঘদিন ধরে অবৈধ ট্রাক্টরের মাধ্যমে পাশ্ববর্তী তালা উপজেলার সেনপুর বিএসবি ইটভাটার নেয়া হচ্ছিল। যার ফলে বগা-মহাদেবপুর সড়কের ব্যাপক ক্ষতি হয়। হাল্কা বৃষ্টিতে রাস্তায় মাটি পড়ে পিচ্ছিল হয়ে একাধিক দূর্ঘটনা ঘটেছে। এবিষয়ে এলাকাবাসী বার বার নিষেধ করলেও ক্ষমতার দাপট দেখিয়ে এলাকাবাসীকে হুমকি দেয়া হয়। নিরুপায় হয়ে এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেন। বুধবার সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পাওয়ায় উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের ক্ষমতা বলে ভ্রাম্যমান আদালত বসিয়ে মাটি বিক্রির অভিযোগে জমির মালিক আলমগীর হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। এসময় অবৈধ ট্রাক্টর চালিয়ে সড়কের ক্ষতি করার অপরাধে ট্রাক্টর চালক পাটকেলঘাটা থানার কুমিরা এলাকার হাতেম আলীর ছেলে তৌফের রহমান কে ৩০ হাজার টাকা জরিমানা করেন।
উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন জানান, একটি সংঘবদ্ধ চক্র কেশবপুর উপজেলার বিভিন্ন এলাকায় ফসলী জমি থেকে মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাচ্ছে। এতে জমির উর্বরতা কমে নষ্ট হচ্ছে ফসলী জমি। এছাড়া অবৈধভাবে মাটি কেটে ট্রলি ও ট্রাক দিয়ে বহন করায় গ্রামীণ জনপদের পাকা ও কাঁচা রাস্তার ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও সড়ক পরিবহন আইন ২০১৮ অনুসারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়। ভবিষ্যতেও এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন