ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

খাবার রক্ত পরিশোধন করে

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

দেহ নামের গাড়িটি সর্বক্ষণ সচল রাখতে শরীরে যে ফুয়েল নিঃশব্দে কাজ করে যাচ্ছে, তা হল আমাদের রক্ত। তবে এই রক্তকে বিশুদ্ধ রাখতে, দুষণ মুক্ত রাখতে, আমরা কিন্তু কোন পদক্ষেপই নেই না। মাঝে মাঝে শরীরে কিছু লক্ষণ দেখা যায়, যা থেকে অনুমান করা যায় যে আমাদের রক্ত আসলে ক্ষতিকর টক্সিন বয়ে বেড়াচ্ছে যেসব লক্ষন হেলাফেলা করা একদম ঠিক নয়। রক্তকে টক্সিন বা ক্ষতিকর উপাদান মুক্ত করে বিশুদ্ধ করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। যেহেতু শরীরে সঠিকভাবে রক্ত পরিবহন করার মাধ্যমেই আপনি সুস্থ থাকেন, তাই এই রক্ত পরিশোধন জরুরী। যখন রক্ত পরিশুদ্ধ হয়, তখন পুরো শরীরই সুন্দরভাবে কাজ করতে পারে। এতে করে কিডনীসহ গুরুত্বপূর্ণ সব অঙ্গ বিকল হওয়ার ঝুকিঁ কমে। রক্ত টক্সিনমুক্ত হয়ে বিশুদ্ধ হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে মাথাব্যথা, ক্লান্তি, চুলকানিসহ বিভিন্ন চর্মরোগ থেকে মুক্তি পাবেন আপনি। তাই কোন ধরনের খাবার আপনার রক্তে পরিশোধন করতে পারে তা জেনে নিন।

রসুন ঃ প্রচুর পরিমাণে অ্যাণ্টি-অক্সিডেন্ট ও খনিজ পদার্থ থাকায় রসুন খারাপ কোলেস্টেরল কমিয়ে রক্ত বিশুদ্ধ হতে সাহায্য করে। তাই প্রতিদিন রসুন খেলে উপকার পাবেন।

হলুদঃ ব্যাকটেরিয়া ধ্বংস করা, শ্বাস-প্রশ্বাসের সমস্যা কমানোর মতো বেশ কিছু উপকারিতা আছে হলুদের। এই মশলা রক্ত পরিশোধনে বেশ কার্যকর।

ধনিয়া ও ধনে পাতা ঃ কোলেস্টেরল কমিয়ে রক্ত বিশুদ্ধ রাখতে ধনিয়া ও ধনেপাতা বেশ উপকারী। ধনিয়া ও ধনেপাতায় বিটামিন এ, সি, কে, বি থাকে। এরা রক্ত পরিশোধনে ভালো ভূমিকা রাখে।

পুদিনাপাতা-অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল সমৃদ্ধ পুদিনা পাতা প্রতিদিন নিয়মিত খেলে কার্যকরভাবে রক্ত পরিশোধিত হয়। তাই নিয়মিত পুদিনা পাতা খাওয়ার চেষ্টা করুন।

শু লাল মরিচ-ভিটামিন এ, বি, সি, ই, ও কে যেমন আছে প্রচুর, তেমনি এই মরিচে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামও আছে। এসব উপাদান রক্ত পরিশোধন করে।

শুগাজর- রক্ত পরিশোধনের ক্ষেত্রে সবচেয়ে ভালো এক সবজি গাজর। এটি ত্বক, চুল ও চোখের জন্যও খুব উপকারী।

শু করলা-এই সবজি রক্ত পরিশোধনে আশ্চর্যজনকভাবে কাজ করে। এছাড়া ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখা ও খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। বিট-ভিটামিন এ, বি, সি, কে ফলিক অ্যাসিড ও প্রচুর আঁশ আছে এই সবজিতে। এটিও খুব ভালো রক্ত পরিশোধক।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন