ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

ডায়াবেটিসে কমে স্মৃতিশক্তি

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৮ এএম

স্মৃতিশক্তি কমে যাওয়ার অনেক রোগী আজকাল আমাদের দেশে দেখতে পাওয়া যায়। খুব কষ্টদায়ক এই সমস্যা। আর স্মৃতিশক্তি কমে গেলে সেই রোগী নানাভাবে বিড়ম্বনার শিকার হন। সেই পরিবারও খুব বিপদের মধ্যে পরে যায়। বড়দের স্মৃতিশক্তি কমার বিভিন্ন কারণ আছে। এর মধ্যে অন্যতম প্রধান কারণ হচ্ছে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস।

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকলে সেই রোগীর স্মৃতিশক্তি আস্তে আস্তে কমতে থাকে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে শরীরের প্রায় সব অঙ্গ প্রত্যঙ্গই ক্ষতিগ্রস্ত হয়। মাথার চুল থেকে পায়ের নখ সব জায়গাতেই দেখা দেয় সমস্যা। এর প্রভাবে কমতে থাকে স্মৃতিশক্তি। ডায়াবেটিস কিভাবে স্মৃতিশক্তি কমায় এই বিষয়ে সবকিছু বিজ্ঞানীরা পুরোপুরি জানতে পারেননি, তবে গবেষণা চলছে।

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকলে সে রোগীর রক্তনালী ক্ষতিগ্রস্ত হয়। ব্রেনের মধ্যে যে রক্তনালী থাকে সেগুলো ক্ষতিগ্রস্ত হয়। ফলে ব্রেনের যে বিভিন্ন টিস্যু থাকে সেখানে ঠিকমত পুষ্টি এবং অক্সিজেন পৌঁছাতে পারে না। এর ফলেই ব্রেনের টিস্যু ক্ষতিগ্রস্ত হয় এবং স্মৃতিশক্তি কমতে থাকে। যদি গ্লুকোজ বেড়ে যায় তাহলে তা ব্রেনের বিভিন্ন অংশের উপর নানারকম ক্ষতিকর প্রভাব তৈরি করে। এর ফলে স্মৃতিশক্তি কমে যেতে থাকে।

ডায়াবেটিস থাকলে অবশ্যই সেটা নিয়ন্ত্রণে রাখতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখলে স্মৃতিশক্তি কমার সম্ভাবনা অনেক কমে যাবে। এর ফলে রোগী ভালো থাকবে এবং স্মৃতিশক্তি কমার হাত থেকে অনেকটাই বেঁচে থাকবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। এই বিষয়ে সামান্য অবহেলাও কাম্য নয়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থেকে নানা ধরনের জটিল রোগ হতে পারে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে হার্ট, কিডনি, লিভার, চোখ নষ্ট হয়ে যায়। ডায়াবেটিস থেকে হতে পারে নানা রকম আলসার, ক্যান্সার। শরীরের গুরুত্বপূর্ণ অংগ নষ্ট হতে পারে ডায়াবেটিসে। গর্ভকালীন সময়েও নানা ধরনের জটিলতা সৃষ্টি করতে পারে এই ডায়াবেটিস। তাই এসব জটিলতার হাত থেকে বাঁচতে ডায়াবেটিস ধরা পরলেই ডাক্তারের পরামর্শে তা নিয়ন্ত্রণে রাখতে হবে।


ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন