ঢাকা রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮, ১৪ যিলহজ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

পরীক্ষার দাবিতে অনশনে জাবি শিক্ষার্থীরা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০১ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের দুই শিক্ষার্থী পরীক্ষা নেয়ার দাবিতে অনশন শুরু করেছে। রোববার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এই অনশনে বসেছেন শিক্ষার্থীরা। অনশনে থাকা দুই শিক্ষার্থী হলেন- প্রাণিবিদ্যা বিভাগের নুর হোসেন এবং ভূগোল ও পরিবেশ বিভাগের নাঈম শেখ।

এদিকে দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে অবস্থান কর্মসূচি শুরু করেছেন একই বর্ষের আরও কিছু শিক্ষার্থী। তারা বলছেন, প্রায় তিনবছর ধরে একই বর্ষে রয়েছেন তারা। ফলে দীর্ঘ সেশনজটের পাশাপাশি শিক্ষাজীবন হুমকিতে রয়েছে। তাই ঈদুল ফিতরের আগেই অনলাইন কিংবা অফলাইনের মাধ্যমে পরীক্ষা নেয়ার দাবি তাদের।

অনশনে থাকা প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী নুর হোসেন বলেন, গত তিন বছর যাবত তৃতীয় বর্ষে পড়ে আছি। পরীক্ষার জন্য ভিসিকে স্মারকলিপি দিলে তিন কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত জানানোর কথা বলেন তিনি। এক মাস হয়ে গেলেও এখনো কোনো উত্তর আসেনি। আজকে ভিসির সাথে কথা বললে তিনি রাষ্ট্রের সিদ্ধান্তের বাইরে গিয়ে পরীক্ষা নিতে পারবেন না বলে জানান।

তিনি বলেন, ‘আমরা হতাশার মধ্যে দিন কাটাচ্ছি। এ হতাশার কারণে যদি কেউ দুর্ঘটনা ঘটায় তখন এর দায়িত্ব কি বিশ্ববিদ্যালয় নিবে।’

অনশনে থাকা ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী নাঈম শেখ বলেন, ‘আমরা মানসিকভাবে বিপর্যস্ত। একদিকে পরিবারের দায়িত্ব আরেকদিকে অনার্স শেষ করতে না পারা। এমন পরিস্থিতিতে মানসিকভাবে ভেঙে পড়েছি। এখন আমরা যেকোন মূল্যে ঈদের আগে পরীক্ষা শেষ করতে চাই। তা নাহলে এটা আমাদের জন্য চাপ হয়ে যাবে।

এর আগে শিক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষা নেয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন। কোন সাড়া না আসায় ২ ফেব্রুয়ারি পরীক্ষা নেওয়ার জন্য ভিসি বরাবর স্মারকলিপি দেন। ভিসি তিন কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত জানাবেন বললেও এক মাসেও কোন সিদ্ধান্ত দেননি। আজ সিদ্ধান্ত জানতে ভিসির সাথে কথা বললে তিনি রাষ্ট্রের সিদ্ধান্তের বাইরে গিয়ে পরীক্ষা নিতে পারবেন না বলে জানান। এরপরই আমরণ অনশনে বসেন তারা। দাবি না মানা পর্যন্ত অনশন ও অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন