সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

আজ বাংলাভিশনে স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‌‘জননী’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ৪:১৪ পিএম

সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হলো স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‌‘জননী’। নাটকটি নির্মাণ করেছেন অরণ্য আনোয়ার, যার মূল চরিত্রে দেখা যাবে মাত্র ছয় মাস বয়সী এক শিশুকে। দেশে মুক্তিযুদ্ধ শুরু হওয়ার কিছু দিন আগে বৌদ্ধ অধ্যুষিত একটি গ্রামের সত্য ঘটনাকে কেন্দ্র করে গল্পটি রচনা করেছেন পুলক কান্তি বড়ুয়া। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে লক্ষ্য করে নির্মাতা নিজেই এটির চিত্রনাট্য করেছেন। নাটকটি আজ (২৬ মার্চ) রাত ৮টায় বাংলাভিশনে প্রচার হবে।

নির্মাতা অরণ্য আনোয়ার বলেন, ‘বেদনার গল্প এটি। আমারই নিকট বন্ধু পুলকের জীবনে ঘটে যাওয়া ঘটনা। আমরা চেষ্টা করেছি নির্মোহভাবে গল্পটি পর্দায় তুলে ধরার। এটি একদিকে মাতৃত্বের, অন্যদিকে দেশাত্মবোধেরও। যা না দেখলে স্পষ্ট হওয়া যাবে না।’

‘জননী’র গল্প এমন যে, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বীণা ও মৃণালের ছয় মাসের শিশুপুত্র পুলক অসাড় হয়ে পড়ে। প্রতিবেশীরা বুঝতে পারেন সেই শিশু আর জীবিত নেই। এরপর ডাক্তার আসে এবং জানিয়ে দেয় শিশুকে মাটি দেওয়া জরুরি। কিন্তু বীণা প্রতিবাদ করে ওঠে। সে বলে, তার সন্তান মারা যায়নি। প্যাগোডা থেকে ভিক্ষু এসে বীণাকে বুঝিয়ে বলেন, ঈশ্বর তার শিশুকে নিয়ে গেছেন। এরপর তীব্র চিৎকারে ঘর থেকে সবাইকে বের করে দরজা জানালা বন্ধ করে দিয়ে শিশুকে কোলে নিয়ে বসে থাকে বীণা। তারপর কী হয়, জানা যাবে নাটকের শেষে।

একই গল্প নিয়ে তিনি একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন অরণ্য আনোয়ার ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন