মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লকডাউনেও রূপগঞ্জে ২৫ কিলোমিটার যানজট

মো. খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

সারাদেশে লকডাউন ঘোষণা করেছে সরকার। প্রজ্ঞাপন জারি করে লকডাউনে সারাদেশে গণপরিবহণ বন্ধের নির্দেশনা প্রদান করা হয়েছে। অথচ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে সড়কে দীর্ঘ ২৫ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। লকডাউনেও স্বাভাবিক জীবনযাত্রার চিত্র দেখা গেছে এ অঞ্চলে। করোনা প্রতিরোধে গতকাল থেকে ৭ দিনের জন্য সরকার লকডাউন ঘোষণা করলেও জীবিকার তাগিদে কেউ তা মানছে না বলে দাবি করেন তারা। আর তাই দীর্ঘ যানজটে নাকাল হয়ে পড়েছে জনজীবন।
সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার তারাবো পৌরসভা দিয়ে যাওয়া ঢাকা-সিলেট মহাসড়কে সকাল ৮টা থেকেই তীব্র যানজট। অন্যদিনের তুলনায় যানজট যেন আরো বেশি দেখা যায়। আর এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। সূত্র জানায়, সরকার ঘোষিত বিধি ও লকডাউনকে তোয়াক্কা করছেন না মানুষ। এতে করোনা ঝুঁকি বাড়বে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
রূপসী এলাকার বাসিন্দা আব্দুল্লাহ জানান, মনে করেছিলাম লকডাউনে সড়ক ফাঁকা থাকবে। রোগী নিয়ে বরপার লাইফ এইড হসপিটালে যাচ্ছিলাম। ২ কিলোমিটার সড়ক যেতে ১ ঘণ্টা ধরে রোগী নিয়ে আটকে আছি। কাঁচপুর ফিলিং স্টেশনে কাজ করেন গাউছিয়ার রমজান। তিনি বলেন, সকাল ৮টায় গাউছিয়া থেকে রওয়ানা দিয়ে ২০ মিনিটের পথ ২ ঘণ্টায় যেতে হয়েছে।
এসব বিষয়ে ভুলতা গোলাকান্দাইল জোনের টিআই মনির হোসেন বলেন, লকডাউনেও প্রচুর যানবাহন বেরিয়েছে সড়কে। সবারই জরুরি কাজ। আর নিয়ম মেনেই চলছে দাবি তাদের। সুতরাং আইনি ব্যবস্থা নেয়ার সুযোগ নাই। তবে বিধি ভঙ্গ হলে আইনি ব্যবস্থা নেব।
আবার ঢাকা-সিলেট মহাসড়ক ছাড়াও এশিয়ান বাইপাস সড়কের ভুলতা গাউছিয়া থেকে গাজীপুরের পূবাইল পর্যন্ত আরো ১৫ কিলোমিটারজুড়ে মালবাহী ট্রাকগুলো ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে দেখা গেছে। এতে চরম ভোগান্তিতে রয়েছেন এ পথের যাত্রীরা। শুধু তাই নয়, এ পথে রাজধানীমুখী বিআরটিসিসহ সাধারণ গণপরিবহণও স্বাভাবিকভাবে চলতে দেখা গেছে। সূত্র জানায়, বিধি অনুযায়ী গণপরিবহণ চলার কথা না থাকলেও যাত্রীদের চাপ থাকায় অধিক মুনাফার লোভে এসব চলছে।
এসব বিষয়ে এশিয়ান বাইপাস এলাকার কাঞ্চন পৌর এলাকার দায়িত্বপ্রাপ্ত (টিআই) জহিরুল ইসলাম বলেন, গাজীপুর থেকে গাড়িগুলো এ রাস্তায় প্রবেশ করে যানজট তৈরি করেছে। এ সমস্যা নিরসনে অন্য বিভাগের পুলিশের সহায়তা পাচ্ছি না। তারা লকডাউন বাস্তবায়ন নিয়ে ব্যস্ত। তাই আমার যে সংখ্যক লোকবল রয়েছে তা দিয়ে চেষ্টা করছি। সকাল ৮টা থেকে এ দুপুর ১টা পর্যন্ত এ যানজট ক্রমেই বেড়ে চলছে।
এদিকে লকডাউন বাস্তবায়নে কোথাও বিশেষ টহল টিম কিংবা ভ্রাম্যমাণ আদালতের দেখা মেলেনি। তাই বেপরোয়া গাড়ি চলাচল হচ্ছে মহাসড়কে। সূত্র জানায়, লকডাউন ঘোষণা হলেও তা জীবিকার তাগিদে সাধারণ লোকজন মানতে রাজি নয়। মধূখালী এলাকার বাসিন্দা মাহবুব আলম বলেন, প্রজ্ঞাপনে কঠোরতা না থাকায় সাধারণ লোকজন লকডাউন মানতে চাচ্ছে না। তারা জীবিকার তাগিদে ঘর থেকে বের হচ্ছেন।
এসব বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান বলেন, ভ্রাম্যমাণ টিম মাঠে রয়েছে। আমরা অভ্যন্তরীণ বিষয়গুলো দেখছি। মহাসড়কের বিষয়গুলো সংশ্লিষ্ট বিভাগ দেখবে। তারপরও রূপগঞ্জ অঞ্চলের বিষয়গুলো দেখবো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন