শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

করোনার এই রমজানে ত্বকের সুস্থ্যতা

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১৪ এএম

চলছে প্রচন্ড রৌদ্র, সাথে কোভিড-১৯ এর ভয়াল থাবা। তাই এবারের রমজান মাস এক অচেনা রমজানের মতো মনে হচ্ছে। ধর্মপ্রাণ মুসুলমান ও রোজাদার ব্যক্তিরা এ মাসটির জন্য সারা বছর অপেক্ষায় থাকেন। সব কিছু মিলিয়ে এবার রমজানে রোজাদারদের জন্য কিছুটা কষ্টদায়ক হতে পারে। তবুও রোজাতো রাখেতেই হবে। রোজায় অনেকের ত্বক ম্লান ও ফ্যাকাশে হয়ে যায়, যা খুবই কমন বিষয়। রোজায় সারা দিন পানি না পান করার কারনে ত্বকের আদ্রতা কমে গিয়ে ত্বক প্রাণহীন ও নিস্তেজ হয়ে পড়ে। তাই রোজায় সেহরী ও ইফতারের সময় বেশি করে লেবু বা ফলের শরবত খাওয়া প্রয়োজন। অনেকে গরিববা অর্থ কষ্টে থাকার ফলে, ভালো কাবার বা ফলের জুস খেতে পারেন না, তারা পারলে অল্প খরচে চিড়া ভিজার সাথে কলা মিশিয়ে ইফতারের সাথে খেলে প্রশান্তি পেতে পারেন। আর পানি ইফতারের পর বেশি বেশি পান করবেন। রোজাদার ব্যক্তিরা বেশি ভাঁজা-পোড়া ও তৈলাক্ত খাবার একদম পরিহার করবেন। এসব খাবার খাওয়ার ফলে অনেকের গ্যাস্ট্রিক বেড়ে যায়, অনেকেরই পেট ব্যথা শুরু হয়। আবার ত্বকে ব্রণের উপদ্রব বেড়ে যায়। এই সময়ে ত্বকের একটু যত্ন নিলে ত্বক থাকবে সতেজ ও সজীব। অনেক কর্মজীবিরা কাজের জন্য বা কর্ম পালনের জন্য জীবনের তাগিদে প্রচন্ড তাপদাহের মাঝে ফিল্ড ওয়ার্ক করতে হয়, কর্মজীবি মহিলাদের ক্ষেত্রেও এমনটি হয়। তাই যারা রোজা থাকা অবস্থায় কিছুটা সময় পাবেন তারা ত্বকের যত্ন নেওয়ার জন্য রাসায়নিক কসমেটিক সামগ্রীর ত্বকে লাগানো বা ব্যবহারের চেয়ে বেছে নিতে পারেন প্রাকৃতিক উপায়। বিভিন্ন ধরনের প্রাকৃতিক ফেসপ্যাক এই সময়ে আপনার ত্বকের যত্নে ভালো ভূমিকা রাখতে পারে। টমেটো, শসা, পেঁপে, কলা, লেবুর রস আর বরফ কুচি দিয়ে আপনি তৈরি করতে পারেন এই সকল প্রাকৃতিক ফেসপ্যাক। নিম্নের টিপস গুলো আপনার ত্বককে করতে পারে লাবণ্যময়।

১. রমজানে নিয়মিত ত্বককে পরিষ্কার রাখতে ১ টেবিল চামচ পাকা পেঁপে ভালোভাবে চটকে নিয়ে তার সঙ্গে এক টেবিল চামচ পাতিলেবুর রস এবং প্রয়োজন অনুযায়ী কিছু চালের গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণটি মুখসহ পুরো গলায় ২০ থেকে ২৫ মিনিট ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. পানিশূন্য ত্বকে নিয়মিত কাঠবাদাম বাটা, ঠান্ডা দুধ এবং গোলাপ জল দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। এটি শুষ্ক পানিশূন্য ত্বকের জন্য খুবই উপকারী। এছাড়া এটি ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বককে রাখবে ঝলমলে।

৩. সপ্তাহে ৩ দিন ১ টেবিল চামচ কাঁচা হলুদের গুঁড়ো ও ১ টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেষ্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ব্রণ দূর কারার পাশাপাশি ব্রণের দাগ দূর করবে।

৪. যাদের ত্বক বেশি শুষ্ক তারা টমেটো, কলা, শশা একসঙ্গে মিলিয়ে প্যাক তৈরি করে ইফতারের ঘণ্টাখানেক পর ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাকটি ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হবে।
যাদের ত্বক শুষ্ক তারা নিয়মিত ত্বকে ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন। এতে ত্বকের শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি ত্বক সজীব হবে।

যাদের ত্বক সাধারণ বা তৈলাক্ত তারা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়া যাদের ত্বক শুষ্ক তারা অবশ্যই রমজান মাসে সব রকমের টোনার জাতীয় প্রসাধনী এড়িয়ে চলবেন। টোনার জাতীয় প্রসাধনী ত্বককে আরো শুষ্ক করে তোলে।

রমজানে শরীরে পানিশূন্যতার অভাবে অনেকের ঠোঁট ফেটে যায়। যাদের ঠোঁট ফেটে যায় তারা রাতে ঘুমাবার আগে ঠোঁটে ভালো করে ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ঘুমাবেন। প্রতিদিন চার থেকে পাঁচবার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক ভালো রাখতে ইফতারিতে ভাঁজাপোড়া জাতীয় খাবার কম খেয়ে ঘরে তৈরি জুস খাবেন। আর সেহরীর খাবার খেয়ে একটু বেশি পানি পান করবেন। তাতে সারাদিনের পানির ঘাটতি লাঘব হবে। রোজায় আপনি ভালো থাকুন এবং লকডাউনের কারনে আমার নিয়মিত রোগিরা সেন্টারে আসতে না পারেন এই সময়ে বেশি জরুরি হলে ফোনে যোগাযোগ করে সেবা নিন। পবিত্র রমজান মাসে আপনার জীবন হোক রমজানময় । পরিশেষে সবাই সুস্থ্য ও ভালো থাকুন এই কামনা করি।

ডা. এস এম বখতিয়ার কামাল
সহকারি অধ্যাপক
চর্ম,যৌন ও আল্যার্জি রোগ বিভাগ
কামাল হেয়ার এন্ড স্কিন সেন্টার
গ্রিণ রোড পান্থপথ, ঢাকা।
সেল:০১৭১১৪৪০৫৫৮

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন