রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লাউয়াছড়া বনে আগুন : পূরে গেছে প্রায় ৪ একর এলাকার গাছপালা

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ৭:০৯ পিএম

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সংরক্ষিত বনের ভেতর আগুনে পুড়ে গেছে প্রায় ৪ একর এলাকার গাছপালা। খবর পেয়ে কমলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট প্রায় ৩ ঘন্টা কাজ করে বিকেল ৪ টার দিকে আগুন নিয়ন্ত্রণে।

বন বিভাগ জানায়, ২৪ এপ্রিল দুপুর ১ ঘটিকার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের হীড বাংলাদেশের পাশের একটি টিলা থেকে ধোয়া দেখে লোকজন তাদের খবর দেন। খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছেন এবং ফায়ার সার্ভিসকে খবর দেন। বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে যায়। আশে পাশে পানিরও তেমন ব্যবস্থা ছিলো না। তাই আগুন নিয়ন্ত্রণে আনেতে সময় লাগে। প্রায় ৪ একর এলাকা জুড়ে বাঁশ ও বেত বাগানের ক্ষতি হয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, লাউয়াছড়া বনের প্রায় তিন একর জায়গা জুড়ে পশুপাখির নিরাপদ আবাসস্থল এবং গাছপালা সহ অনেক পাখির বাসা পুড়ে ছাই হয়ে গেছে। স্থানীয় কয়েক জন জানান, এর আগেও লাউয়াছড়া বনে আগুন লেগেছে। ঘন ঘন বনে আগুন লাগার উৎস অবিলম্বে খোঁজে বের করা হউক।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী জানান, সকালে পশু খাদ্যের জন্য ফলদ বৃক্ষ রোপণের উদ্দেশ্যে ওই এলাকায় স্টুডেন্ট ডরমিটরির পাশে কাজ করছিলো শ্রমিকরা। তবে কি কারণে আগুন লেগেছে তা তারা এখনও নিশ্চিত হতে পারেননি। আগুন লাগার কারণ এবং ক্ষতির পরিমাণ জানতে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত গঠন করা হয়েছে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন