ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীর বনানীতে করোনার ভারতীয় ধরন শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ৬:২০ পিএম

রাজধানীর বনানীতে বসবাস করা ৫৮ বছর বয়সী এক নারীর শরীর থেকে যে নমুনা সংগ্রহ করা হয়,তার সাথে হুবহু মিলে গেছে করোনার ভারতীয় ধরনের। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির গবেষক দল এ খবর নিশ্চিত করেছেন। এ সংক্রান্ত তথ্য জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিআইএআইডি) প্রকাশিত হয়েছে।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তর দেশে ভারতীয় ধরন ছড়িয়ে পড়ার বিষয়ে দুপুর সাড়ে তিনটার দিকে ব্রিফিং করে। উদ্বেগ প্রকাশ করে তারা জানান, ছয়টি ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। দু’টি সরাসরি ডাবল মিউটেন্ট, বাকি চারটি কাছাকাছি। এছাড়া, হাসপাতাল থেকে পালানো আটজনের মধ্য এই ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি বলেও ওই ব্রিফিং এ জানানো হয়। অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, এ ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা ভারত থেকে ফিরেছেন। তারা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন এবং বর্তমানে যশোরে অবস্থান করছেন।

বিশ্বের অন্তত ১৭টি দেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরণ পাওয়া গেছে। গেলো মাসের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Mk Bappy ৮ মে, ২০২১, ৯:২১ পিএম says : 0
ফ্রী তে ভারতের আরও একটি উপহার পেল বাংলাদেশ।
Total Reply(0)
Nabil Akter ৮ মে, ২০২১, ৯:২১ পিএম says : 0
হেফাজতের জন্য দেওয়া লকডাউন এখন করোনার দখলে চলে যাচ্ছে
Total Reply(0)
Faizur Rahman ৮ মে, ২০২১, ৯:২১ পিএম says : 1
আল্লাহ তুমি বাংলাদেশের মানুষ কে তুমি হেফাজত করুন আমিন
Total Reply(0)
Masum Billa ৮ মে, ২০২১, ৯:২২ পিএম says : 1
আল্লাহ সবাইকে হেফাজত করুক এই সকল মহামারী থেকে
Total Reply(0)
Al-Amin Hossain ৮ মে, ২০২১, ৯:২২ পিএম says : 0
সরকারের উচিত এখনই কঠোর লকডাউন দেয়া ও লকডাউন পুরপুরি কার্যকর করতে সেনাবাহিনী মতায়েন করা হোক।
Total Reply(0)
Md Rejaul Karim ৮ মে, ২০২১, ৯:৩৫ পিএম says : 0
একমাত্র আল্লাহপাক সকল সাহায্য ও ভরসার দেয়ার মালিক।।। পৃথিবীর কোন কিছুই আল্লাহর নিয়ন্ত্রণের বাইরে ও নয়।।লকডাউন জনজীবনে দুর্ভিক্ষের সৃষ্টি করেছে কাজেই লকডাউন প্রত্যাহার করে আল্লাহর নিকট আত্মসমর্পণ করে তওবা করে ক্ষমা প্রার্থনা করা।।। যতই ভয়ম্কর মরণঘাতী রোগ হোক না কেন একমাত্র আল্লাহপাক মুক্তি দিতে পারেন।।। সকলেরই নিজ নিজ অবস্থান থেকে রাষ্ট্রীয় ভাবে আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করে দোয়া করা।।। দোয়াকরি আল্লাহ যেন বাংলাদেশ সহ বিশ্বের সকল মুসলমানদের হেফাজতে রাখেন।।।।
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ৮ মে, ২০২১, ৯:৪৭ পিএম says : 0
কি ভাবে এরা দেশে পবেশ করেছে ।তদন্ত কমিটি গঠন করা হউক। বডার দিয়ে কি ভাবে আসে কোথায় বডার গাড ।এই ভাবে যদি চলতে থাকে বিপদ আর বিপদ সবাই মিলে হুসিয়ার থাকতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন