মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

দাঁতে আঘাত ও ব্যথার সারপ্রাইজিং কারণ

ডাঃ মোঃ ফারুক হোসেন | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০৩ এএম

আপনি যদি রাগ, টেনশন বা ভয় অথবা অতিরিক্ত মনোযোগের কারণে দাঁত কিড়মিড় করেন বা ঘষাঘষি করেন স্বজ্ঞানে বা অজান্তে তবে এ ক্ষেত্রে ক্রমান্বয়ে একটা সময় পরে দাঁতে ব্যথা হতে পারে আবার ক্ষয়ও হতে পারে। মাঝে মাঝে দাঁত লুজ হয়ে যেতে পারে। আমাদের জীবনের চলার পথে আমরা মানসিক চাপ অনুভব করি। মানসিক চাপের কারণে ঘুমের মধ্যে কেউ কেউ দাঁত কিড়মিড় করে থাকে। এটি হয়ে থাকে ঘুমের অচলাবস্থা, দাঁতের বাইট ঠিকভাবে না থাকলে, দাঁত না থাকলে বা মিসিং টুথ এর কারণে এ ধরণের অবস্থার সৃষ্টি হতে পারে। এ ক্ষেত্রে আপনার ডাক্তারের পরামর্শ মোতাবেক নাইট গার্ড এ ধরণের ক্ষতি থেকে রক্ষা করতে পারে।

আপনি বার বার মাউথ ওয়াস ব্যবহার করলে দাঁত পরিষ্কার হতে পারে। কিন্তু এতে করে আপনার দাঁত সংবেদনশীল হতে পারে। কিছু কিছু মাউথ ওয়াসে এসিড বিদ্যমান যা দাঁতের ডেন্টিনকে ক্ষতিগ্রস্থ করতে পারে, যা আপনার দাঁতের মধ্যবর্তী লেয়ার। উপরের মাড়ির পিছনের দাঁতের ব্যথা অনেক সময় সাইনাসের সংক্রমণের কারণে হতে পারে। কারণ আপনার দাঁত ন্যাসাল প্যাসেজের খুবই নিকটে থাকে। গর্ভবতী মায়েদের ক্ষেত্রে জিনজিভাইটিস বা মাড়ির প্রদাহ দেখা দিতে পারে। আপনার দাঁতের ক্যারিজ বা দন্তক্ষয়ের সম্ভাবনাও বেশি থাকে। সুতরাং এ ক্ষেত্রে দাঁতের অতিরিক্ত যতœ নিতে হবে এবং ডেন্টাল চেকআপ স্বাভাবিক সময়ের চেয়ে বেশি করতে হবে। টেম্পেরোম্যান্ডিবুলার জয়েন্ট নিচের চোয়ালকে মাথার খুলি বা স্কাল এর সাথে সংযুক্ত করে রাখে। যখন টেম্পেরোম্যান্ডিবুলার জয়েন্ট ইনজুরি বা আঘাত, আর্থাইটিস বা অন্য কোনো কারণে স্বাভাবিক কাজ করছে না তখন চিবানোর সময় ব্যথা এবং আপনার চোয়ালেও ব্যথা হতে পারে। ট্রাইজেমিনাল নিউরালজিয়ার কারণে দাঁতে ব্যথা হতে পারে। নার্ভে ক্রনিক পেইন বা ব্যথা হতে পারে। দাঁত ব্রাশ করার সময়, খাবার সময় এবং পান করার সময় প্রায়ই ব্যথা হতে পারে।

শরীরের উপরের অংশের ব্যথা হার্ট এ্যাটাকের লক্ষন হতে পারে। আপনি আপনার কাঁধ, চোয়াল এবং দাঁতে ডিসকমফোর্ট বা অস্বস্তি অনুভব করতে পারেন। এর সাথে পালপিটেশন, বমি বমি ভাব, বুকে ব্যথা, সর্টনেস অব ব্রেথও দেখা দিবে। দাঁত সাদা করার জন্য আমরা বিøচিং করে থাকি। বিøচিং করার দুই থেকে তিন দিন পর দাঁত শির শির করতে পারে। শুধু তাই নয় মাড়িও জ্বালাপোড়া করতে পারে। তাই এ সব বিষয়ে সাবধান হতে হবে। মাড়ি সরে যাওয়া বা গাম রিছেসনের কারণে দাঁত শির শির করতে পারে। আমরা যে খাবার খাই তা যদি বেশি এসিডিক হয় তা এনামেলের ক্ষয় করে। এ ছাড়া সুগার ক্যান্ডি, কফি, সাইট্রাস ফল দাঁতের ক্ষতি করতে পারে যদি প্রয়োজনের অতিরিক্ত কেউ খেয়ে ফেলে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানি পান না করেন তাহলে আপনার দাঁতের সমস্যা দেখা দিবে। পানিতে ফ্লোরাইড থাকে যা আপনার দাঁতকে মজবুত ও শক্তিশালী করে। পানি পান করার ফলে দাঁতের ফাকে জমে থাকা খাদ্য কনা পরিষ্কার হয়ে যায়। মাঝে মাঝে হার্টের ব্যথার কারণে আপনি আপনার দাঁতে ব্যথা অনুভব করতে পারেন। আবার দাঁতে ব্যথার কারণে বুকে ব্যথা অনুভব করতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে অধিক সচেতন হতে হবে।

তাই দাঁতে ব্যথা করলেই সব সময় সেটি দাঁতের কারণে হবে এমন কোনো কথা নেই। উপরের দাঁতে দন্তক্ষয় থাকলে অনেক সময় নিচের দাঁতে ব্যথা হয়। আবার নিচের দাঁতে দন্তক্ষয় থাকলে উপরের দাঁতে ব্যথা হতে পারে। দাঁতে ব্যথার এ ধরণের সারপ্রাইজিং কারণ আমাদের সামনে যে কোনো সময় চলে আসতে পারে। এ সব ক্ষেত্রে সচেতন না হলে অনেক সময় ভুল দাঁতে চিকিৎসা বা অন্য কোন ভুল চিকিৎসা হতে পারে এবং এতে রোগী মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে।
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল : dr.faruqu@gmail.com

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন