বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাবলিক প্লেসকে ধূমপান মুক্ত করুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৫ এএম

‘আসুন আমরা প্রতিজ্ঞা করি, জীবন বাঁচাতে তামাক ছাড়ি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ও নাগরিক সমাজের ভাবনা শীর্ষক এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ^ তামাকমুক্ত দিবস উপলক্ষে গতকাল বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অ্যাক্টিভিটিস অব সোসাইটি-ডাস্ এ আয়োজন করে। ডাস্ এর প্রকল্প উপদেস্টা আমিনুল ইসলাম বকুল এর সঞ্চালনায় এবং ডাস্ এর নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিাত ছিলেন সংসদ সদস্য ফজলে হাসান বাদশা এবং ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী, বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি আব্দুল জলিল মন্ডল, মানিকগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গাজী কামরুল হুদা সেলিম, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশনের সভাপতি রমেশ চন্দ্র ঘোষ এবং বাংলাদেশ তামাক বিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ সহ বিভিন্ন জেলা ও স্থাানীয় পর্যায়ের এনজিও ও নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ। সভায় ধারণাপত্র উপস্থাাপন করেন দ্যা ইউনিয়নের কারিগরি উপদেষ্টা এ্যাড. সৈয়দ মাহবুবুল আলম তাহিন।

শামীম হায়দার পাটোয়ারী বলেন, ধূমপানকে নিরুৎসায়িত করতে হলে বড় আকারের ব্যানার, লিফলেট ইত্যাদির প্রচারণা বাড়াতে হবে। প্রচারণাগুলো বেশী পরিমাণে জনসমাগমস্থাল এবং বাস টার্মিনালগুলোকে কেন্দ্র করে সাজাতে হবে। এবং মোবাইল কোর্টকে আরও এ্যাকটিভ হতে হবে।
বক্তারা, আসন্ন বাজেটে তামাকের উপর বেশী পরিমাণে কর বৃদ্ধি করার ব্যাপারেও দাবি জানান। সেক্ষেত্রে তামাকের ব্যবহার অনেকাংশে কমে যাবে বলে সবার বিশ্বাস। এছাড়া সভায় পাবলিক পরিবহণ ও পাবলিক প্লেসে তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গে বাংলাদেশ পুলিশকে জরিমানা আদায়ের এখতিয়ার প্রদানের দাবীও করা হয়।
আলোচনা সভায় আরো অংশগ্রহণ করেন সেতু’র এম এ কাদের, সলিডারিটি’র এস.এম. হারুন অর রশিদ লাল, স্পীডট্রাস্টের শামসুল ইসলাম দিপু, উবিনিগের ফরিদা আক্তার, সুপ্র’র মঞ্জু রাণী প্রামাণিক, এইড ফাউন্ডেশনের সাগুফতা সুলতানা, ব্যারিস্টার নিশাত রহমান, এ্যাড. মাসুম বিল্লাহ, এটিএন বাংলার সাংবাদিক নাদিরা কিরণ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন