সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১০:০১ এএম

নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের মাধ্যমে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান-এর অফিসিয়াল সিলেকশনে পা রাখলো বাংলাদেশ। বাংলাদেশি কোনো ছবির এমন অর্জন এটাই প্রথম। ফলে এর পোস্টারে শোভা পাবে কানের সম্মানজনক লোগো। ফ্রান্সের রাজধানীর প্যারিসে বৃহস্পতিবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, ৭৪তম আসরের ‘আঁ সার্তে রিগার্দ’ বিভাগে নির্বাচিত হয়েছে এ ছবি।

বৃহস্পতিবার (৩ জুন) কান উৎসবের ৭৪তম আসরে নির্বাচিত ছবির তালিকা ঘোষণা করা হয় ফ্রান্সের রাজধানী প্যারিসের ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে। এ আয়োজনে ছিলেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর। সংবাদ সম্মেলনটি সরাসরি দেখানো হয় কানের অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে। সেখান থেকেই বাংলাদেশের ছবির স্থান পাওয়ার খবর জানা যায়।

‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি আবদুল্লাহ মোহাম্মদ সাদের দ্বিতীয় ছবি। এর চিত্রনাট্য ও সম্পাদনা তারই। এর আগে তিনি নির্মাণ করেছিলেন ‘লাইভ ফ্রম ঢাকা’। ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

সিনেমাটির নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ জানান, বেসরকারি মেডিকেল কলেজের এক শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প এগিয়েছে। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে ফেরার সময় অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন তিনি। এরপর থেকে তিনি এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ শুরু করেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে খারাপ আচরণের অভিযোগ করা হয়। তারপরও লড়াই চালিয়ে যান রেহানা। খুঁজতে থাকেন ওই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের পথ।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াসির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

ইতোমধ্যে ছবিটির ইন্টারন্যাশনাল সেলসের জন্য জার্মান ভিত্তিক সেলস্ অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ফিল্মস বুটিক চুক্তিবদ্ধ হয়েছে বলে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য এর আগে ২০০২ সালের ৫৫তম কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয় প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’। তবে অফিসিয়াল সিলেকশনে সাদের সিনেমাই প্রথম। আগামী ৬ জুলাই ফ্রান্সের কান শহরে এ উৎসব শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন