শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অর্ধশত গায়েবি মামলা কাঞ্চনের বিরুদ্ধে

বাদীদের সন্ধান চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৪ এএম

রাজধানীর শান্তিনগর এলাকার বাসিন্দা একরামুল আহসান কাঞ্চন। অজ্ঞাত কারণে তার বিরুদ্ধে দায়ের হচ্ছে একের পর এক গায়েবি মামলা। এসব মামলায় কখনও তার বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। কখনও আনা হয়েছে ধর্ষণের অভিযোগ। চুরি,ডাকাতি,মানব পাচারসহ ফৌজদারি আইনের প্রচলিত হেন কোনো ধারা নেই যা তার বিরুদ্ধ প্রয়োগ করা হয়নি। এরকম অন্তত: অর্ধশত মামলায় (৪৯টি) তাকে কারা ভোগ করতে হয়েছে ১৪শ’ ৬৫ দিন। একটি মামলায় জামিনে মুক্তি লাভ করেনতো আরেক মামলায় গ্রেফতার করা হয়। এভাবে সবগুলো মামলায় পর্যায়ক্রমে গ্রেফতার করা হয় তাকে। কিন্তু কোনো মামলারই বাদী আদালতে হাজির না হওয়ায় সবগুলোতেই শেষ পর্যন্ত জামিন ও খালাস পান। কিন্তু এখনও তারা অজানা রয়ে গেছে কে আসলে তার বিরুদ্ধে একের পর এক মামলা দায়ের করছে। সেই সন্ধান জানতেই এবার তিনি প্রতিকার চেয়ে রিট করেছেন।

অ্যাডভোকেট এমাদুল হক বসির জানান, ঢাকার শান্তিরনগর এলাকার বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় নারী নির্যাতন, ধর্ষণ, চুরি-ডাকাতি, মানবপাচারসহ বিভিন্ন অভিযোগে ৪৯টি মামলা দায়ের হয়। এসব মামলায় তাকে বিভিন্নভাবে হয়রানি করা হয়। কিন্তু একটি মামলারও বাদী খুঁজে পাওয়া যায়নি। এ বিবেচনায় তিনি অনেক মামলাতে খালাস পেয়েছেন। তারপরও তার বিরুদ্ধে এভাবে গায়েবি মামলা দিয়ে হয়রানি করায় মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে।

এসব মামলায় একরামুল আহসান ১ হাজার ৪৬৫ দিন জেলে খেটেছেন বলেও রিটে উল্লেখ করা হয়। গায়েবি মামলার বাদীদের খুঁজে বের করতে সিআইডির প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে স্বরাষ্ট্রসচিব, পুলিশের আইজি,অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (এসবি), অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (সিআিইড), মহাপরিচালক র‌্যাব, ঢাকার পুলিশ কমিশনারসহ ৪০ জনকে বিবাদী করা হয়েছে। আজ (মঙ্গলবার) বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ডিভিশন বেঞ্চে শুনানির সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন