শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল পাসের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০০ এএম

 চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে ট্রাস্ট গঠনের লক্ষ্যে সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১ পাসের সুপারিশ করেছে তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বিলের কতিপয় ধারা সংশোধন সংসদের চলতি অধিবেশনে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি হাসানুল হক ইনু। বৈঠকে কমিটির সদস্য ও তথ্য ও স¤প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ, প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, বেগম সিমিন হোসেন (রিমি), সাইমুম সরওয়ার কমল, মোহাম্মদ এবাদুল করিম ও মমতা হেনা লাভলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদে উত্থাপিত ওই বিলের কারণ ও উদ্দেশ্য সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা এবং মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থি সহায়তা দিতে ও তাদের কল্যাণের জন্য একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন।

বিলে বলা হয়েছে, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্য ও স¤প্রচারমন্ত্রী। কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক হবেন এর সচিব। ১৩ সদস্যের বোর্ডের কথা বিলে বলা হয়েছে। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদের আয় থেকে। কোনও চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পান, খসড়া আইনে সেই ব্যবস্থার কথাও বলা আছে।
এছাড়া বৈঠকে বাংলাদেশ বেতারের কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি জট নিরসনে বেতারের অর্গানোগ্রাম আগামী ১৫ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত করে বেতার থেকে তথ্য মন্ত্রণালয়ে প্রেরণের সুপারিশ করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন