শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইলশেগুড়ি বৃষ্টিতে চরম দুর্ভোগে নগরবাসী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০১ এএম

বেলা ১১টা। আবেদুর রহমান ছাতা মাথায় হাঁটতে হাঁটতে শাহজাহানপুর রেলওয়ে কলনীর ভিতরে চৌরাস্তর মোড়ে আসেন। এদিক সেদিক তাকিয়ে পলিথিনে মোড়া একটি ভ্যান গাড়ির সামনে গিয়ে দাঁড়ান। উদ্দেশ্য তরিতরকারি কেনা। প্রতিদিন সকাল থেকে এখানে হকাররা ভ্যানে করে তরিতরকারি বিক্রি করে। আবেদকে দেখে পলিথিন মুড়িয়ে গুটিশুটি হয়ে বসে থাকা ভ্যানের মালিক উঠে দাঁড়িয়ে বলেন, কি লাগবো স্যার? শুধু শাহজাহানপুরের এই হকার নয়, রাজধানীজুড়েই ভাসমান হকার ও সাধারণ মানুষকে গতকাল এমন দুর্ভোগ পোহাতে হয়েছে।
আষাঢ় মাসের শুরু থেকেই সারাদেশে বৃষ্টির প্রবণতা বেড়েছে। গেল কয়েকদিন ধরে ভারি বর্ষণ হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। গত ১৮জুন রাত থেকে শুরু হয়েছে টানা বৃষ্টি। গতকাল শনিবার ভোর থেকে রাজধানীজুড়ে চলছে বিরামহীন বৃষ্টি। ঝিরিঝিরি ইলশেগুড়ি এ বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়েন নগরের বাসিন্দারা।

আষাঢ়ের এই টানা বৃষ্টিতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন নিম্নআয়ের মানুষ। বিশেষ করে ফুটপাত ব্যবসায়ীদের ভোগান্তি বেড়েছে। বৃষ্টি উপেক্ষা করে রুটি-রুজির তাগিদে ঘর থেকে বেরিয়ে কাকভেজা হয়ে রাস্তায় রাস্তায় ঘুরছেন তারা। কিন্তু ক্রেতা জুটছে খুবই কম। এছাড়া ঝিরিঝিরি এ বৃষ্টিতে কর্মজীবী মানুষদেরও চরম দুর্ভোগে পড়তে হয়েছে। সকালে অফিসে উদ্দেশে বের হয়ে কাকভেজা হয়ে তাদেরকে কর্মস্থলে পৌঁছাতে হয়েছে। বৃষ্টির ভোগান্তির সঙ্গে যোগ হয়েছে যানবাহনের চরম ভোগান্তি। ঘন্টার পর ঘন্টা অনেককে যানবাহনের জন্য রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়েছে। বাসে উঠতে না পেরে অনেককে বাড়তি ভাড়া দিয়ে সিএনজি বা রিকশায় অফিসে যেতে হয়েছে।

টানা বৃষ্টিতে রাজধানীর অনেক এলাকার রাস্তা ঘাট তলিয়ে গেছে। রাস্তায় পানি জমে যাওয়ায় অনেক স্থানে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে নগরবাসীর দুর্ভোগ আরও বেড়েছে। রাজধানীর জুরাইন এলাকার এক গাড়ি চালক অভিযোগ করে বলেন, এখানকার রাস্তা ঘাট এমনিতে ভাঙ্গাচোরা। দীর্ঘদিন যাবত এ এলাকার রাস্তাঘাট মেরামত করা হয়না। ভাঙ্গা রাস্তায় গাড়ি চালাতে এমনিতেই সমস্যা হয়। তার উপর সামান্য বৃষ্টিতেই পানি জমে বেহাল অবস্থার সৃষ্টি হয়। অনেক সময় রাস্তায় টেম্পু, সিএনজি, অটোরিকশা এসব উল্টো যাত্রীরা আহত হয়। গত কয়েকদিনের বৃষ্টিতে জুরাইন এলাকার রাস্তায় পানি জমে কাদাপানিতে একাকার হয়ে গেছে। এতে এলাকাবাসীর দুর্ভোগ চরমে পৌঁছেছে।

রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা গেছে, বৃষ্টিতে ভিজে ভাসমান হকাররা ফল ও শাকসবজিসহ বিভিন্ন মালামাল বিক্রি করছেন। ক্রেতা না থাকলেও রুটি-রুজির তাগিদে আষাঢ়ের এই ঝিরিঝিরি বৃষ্টিতে ভিজছেন তারা।
খিলগাঁওয়ের সবজি বিক্রেতা খায়রুল বলেন, প্রতিদিন সকালে কারওয়ান বাজার থেকে সবজি কিনে এনে এ এলাকায় ঘুরে ঘুরে বিক্রি করি। গত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে বেচাবিক্রি একেবারে নেই। খুব কষ্টে দিন পার করছি। তবুও রুটি-রুজির তাগিদে বৃষ্টি মাথায় নিয়েই বের হতে হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন