সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাউথগেটের ‘শাপমুক্তি’, পদত্যাগে ‘প্রায়শ্চিত্ত’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৩ পিএম | আপডেট : ৬:৫০ পিএম, ১ জুলাই, ২০২১

একটি ম্যাচ। সেখানে হার-জিতে ঘটে যায় ইতিহাস। বদলে যায় ভাগ্য। ঠিক তেমনই হয়েছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের সাথে। ইংলিশদের বর্তমান এ কোচ ১৯৯৬ সালে ছিলেন দেশটির খেলোয়াড় হিসেবে ইউরোরই সেমিফাইনালে এই জার্মানির বিপক্ষে একটি পেনাল্টি মিস করে খুইয়েছিলেন শিরোপার স্বপ্ন। হয়তো এখনও সেই পেনাল্টি ফসকানোর যন্ত্রণা এখনও কুরে কুরে খায় তাকে। ২৫ বছর পর সেই একই প্রতিযোগিতার শেষ ষোলয় প্রতিপক্ষ হিসেবে জার্মানিকে পেয়ে যেন পুরনো হিসেবটা মিলিয়ে নিলেন!
ফুটবলার সাউথগেট যা পারেননি, কোচ হিসেবে সেই কাজটা করার সাহস জুগিয়ে গিয়েছেন হ্যারি কেইনের ইংল্যান্ডকে। শেষ ষোলয় জার্মানির বিদায় ঘণ্টা বাজিয়ে দিলেন রহিম স্টার্লিংরা। ১৯৬৬ সালে বিশ্বকাপের ফাইনালে ওয়েম্বলির মাঠেই শেষবার জার্মানিকে কোনও নকআউট পর্বে হারিয়েছিল ইংল্যান্ড। এমন অর্জনে আনন্দে আত্মহারা ইংলিশ কোচ, ‘এক অসাধারণ বিকেল (স্থানীয় সময় অনুযায়ী)। দেশের মানুষকে এমনই আনন্দ উপহার দিতে চাই। দলের প্রতিটা ফুটবলার তাদের কাজ নিপুণভাবে করেছে। মাঠে হয়তো মাত্র ৪০ হাজার দর্শক ছিলেন, তবে তারাই দারুণ পরিবেশ তৈরি করে দিয়েছিলেন। আমরা দারুণ খেলেছি, এই জয়টা আমাদের প্রাপ্য।’
সাউথগেটের এই আনন্দের বিপরীতে বেদনায় সিক্ত ইউরোপের শক্তিশালী দল নেদারল্যান্ডস দলের কোচ ফ্রাঙ্ক ডি বোর। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে দল বিদায় নেওয়ার দুই দিনের মাথায় পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি। বুদাপেস্টে গত রোববার চেক রিপাবলিকের বিপক্ষে ২-০ গোলে হেরে প্রতিযোগিতার শেষ ষোলো থেকে বিদায় নেয় ডাচরা। গতপরশু এক বিবৃতিতে দুই পক্ষের আলোচনা শেষে কোচের পদত্যাগের বিষয়টি জানায় ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন।
ইংল্যান্ডের জার্মানবধের দিনে সুইডেনকে হারিয়ে কোয়ার্টারে তাদের প্রতিপক্ষ ইউক্রেন। তবে বর্তমানে বিশ্বসেরা একটি দলের বিপক্ষে মাঠের নামার আগে তাদের ভয় পাচ্ছেন না ইউক্রেন কোচ আন্দ্রে শেভচেঙ্কো। তিনি বরং বলেছেন, তাদের ভয় নেই, বরং প্রেরণা আছে। শেভচেঙ্কো বললেন, ইংল্যান্ডের শক্তির গভীরতায় সমীহ থাকলেও ভড়কে যাচ্ছেন না তারা, ‘তাদের বিপক্ষে গোল করা কঠিন। তবে তাদের শক্তিতে আমাদের ভয় পাওয়ার কিছু নেই। এতে বরং আমাদের উজ্জীবিত হওয়া উচিত। কারণ ফুটবলে ও জীবনে যে কোনো কিছুই সম্ভব। সমর্থকদের আরও আনন্দ উপহার দিতে হৃদয় উজাড় করে খেলব আমরা।’
এদিকে রাউন্ড অব সিক্সটিনে ইংল্যান্ড ও ইউক্রেনের পরের রাউন্ড নিশ্চিত করার দিনে চূড়ান্ত হয়ে গেছে ইউরোর কোয়ার্টার ফাইনাল। রোমাঞ্চকর শেষ ষোলোতে চমক আর ফেভারিটদের বিদায়ে আরও আকর্ষণীয় হয়ে উঠেছে এবারের আসর। ইংলিশরা শেষ ষোলোয় জার্মানদের হারিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে। টানা ৩১ ম্যাচে অপরাজিত থাকা ইতালির সঙ্গে শিরোপার দাবি জানিয়ে রাখছে স্পেনও। আগামীকাল কোয়ার্টার ফাইনালের প্রথম দিন মাঠে নামবে সুইজারল্যান্ড-স্পেন ও ইতালি-বেলজিয়াম। পর দিন রাতে সেমিফাইনাল নিশ্চিত করতে চমক জাগানিয়া ইউক্রেনের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন