সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রাজিলের ‘চিলি-পরীক্ষা’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

কোপা আমেরিকা মানেই ব্রাজিল-আর্জেন্টিনার টুর্নামেন্ট। এমন শোনা কথায় বোধহয় ভালোই ক্ষেপেছিল চিলি। ২০১৫ ও ২০১৬ আসরের ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। দু’টি ফাইনালেই তারা টাইব্রেকারে হারিয়েছিল আর্জেন্টিনাকে। অন্যদিকে ২০১৯ সালে পেরুকে হারিয়ে শিরোপা উৎসব করে ব্রাজিল। গত আসরের সেমি-ফাইনালিস্ট চিলি এবার ‘এ’ গ্রুপে চতুর্থ হয়ে শেষ আটে পা রাখে। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। মুখোমুখি লড়াইয়ের আগে তাই সতর্ক অবস্থানে সেলেসাওরা।


চিলির পরপর দুটি কোপা আমেরিকা শিরোপা জয়ে যাদের ছিল বড় অবদান, তারা আছেন বর্তমান দলেও। তাদের বিপক্ষেই কোয়ার্টার-ফাইনালে লড়তে হবে ব্রাজিলকে। ক্লাওদিও ব্রাভো, এদুয়ার্দো ভার্গাসদের নিয়ে তাই সতর্ক ব্রাজিলের সহকারী কোচ সেসার সাম্পাইয়ো। নিজেরাও সেভাবেই প্রস্তুত হচ্ছেন বলে জানালেন তিনি। আজ সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে রিও ডি জেনিরোর নিল্টন সান্তোস স্টেডিয়ামে চিলির মুখোমুখি হবে শিরোপাধারীরা।
চিলির সাম্প্রতিক পারফরম্যান্স তেমন ভালো না হলেও তাদের বিপক্ষে লড়াইটা কঠিন হবে বলে মনে করেন সাম্পাইয়ো, ‘সাম্প্রতিক অতীতে চিলি দুটি কোপা আমেরিকা জিতেছে, ২০১৫ ও ২০১৬ সালে। ক্লাওদিও ব্রাভো, ইসলা, মেদেল, মেনা, ভিদাল, আরানগেস, ভার্গাসদের নিয়ে তাদের দলটি শক্তিশালী, যারা ওই সাফল্যগুলোর অংশ ছিল। তারা খুব ভালো করেই জানে কীভাবে চাপ সামলাতে হয়, তারা প্রতিঊল কন্ডিশনে খেলতে অভ্যস্ত। পুলগার, ভিদাল ও আরানগেসকে নিয়ে তাদের মিডফিল্ড বেশ শক্ত। ভার্গাস ফল নির্ধারক ও গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।’
তবে নিজের দল নিয়েও যথেষ্ট আত্মবিশ্বাসী সাম্পাইয়ো। দলকে সেরা উপায়ে প্রস্তুত করার কথা বললেন তিনি, ‘তারা এমন একটি প্রতিপক্ষ যাদের সমীহ করতে হবে। এখন থেকে আমাদের আরও গভীরভাবে ভাবতে হবে। শুধু শক্তি ও দুর্বলতাগুলো চিহ্নিত করা নয়, অনুশীলনে কৌশলগুলো নির্ধারণ করতে হবে এবং আমাদের দলকে সেরা উপায়ে প্রস্তুত করতে হবে, যাতে জয়টা আমাদের প্রাপ্য হয়। এই স্পিরিট নিয়েই আমরা কোয়ার্টার-ফাইনালের জন্য প্রস্তুতি নেব।’
জায়গা পেলেই গোলের জন্য শট নিয়ে অভ্যস্ত চিলি। তাই চিলি পরীক্ষায় ডিফেন্ডারদের বাড়তি সতর্কতার প্রয়োজন দেখছেন থিয়াগো সিলভা। অভিজ্ঞ এই ডিফেন্ডার কোয়ার্টার-ফাইনালে সতীর্থদের রক্ষণ আরও জমাট রাখার তাগিদ দিয়েছেন, ‘রক্ষণের কাজে অবশ্যই মাঝমাঠ ও আক্রমণভাগের খেলোয়াড়দেরও ভ‚মিকা রাখতে হবে। চিলি এখন পর্যন্ত গোলের জন্য ১৭ শট নিয়েছে, বেশি গোল দিতে পারেনি (৩ গোল করেছে)। তবে তারা যখনই খালি জায়গা পায় তখনই গোলের জন্য শট নেয়। আমরা যখন মাঠে থাকি, খুব কমই ওই সুযোগ দেই। তারা সুযোগ পেলেই শট নেবে।’
বিশ্বকাপ বাছাই ও কোপা আমেরিকা মিলিয়ে সবশেষ ১০ ম্যাচে কেবল একবার তিতের দল হজম করেছে একাধিক গোল। গত বছর পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ৪-২ গোলে জিতেছিল ব্রাজিল।
চিলি এবং ব্রাজিল এর আগে মোট ৭২টি ম্যাচে একে অন্যের মুখোমুখি হয়েছে। এই ৭২ ম্যাচের মধ্যে ব্রাজিল ম্যাচ জিতেছে ৫১টি। ড্র হয়েছে ১৩টি এবং ব্রাজিল হেরেছে ৮টি ম্যাচে। কোপা আমেরিকায় ব্রাজিল এবং চিলি মোট ২১ বার মুখোমুখি হয়েছে। এই ২১টি ম্যাচের মধ্যে ব্রাজিল জিতেছে ১৬টি এবং চিলি জিতেছে ৩টি। বাকি ম্যাচগুলো হয়েছে ড্র। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে দুই দল মুখোমুখি হয়েছে ১৫টি ম্যাচে। দুই লড়াইয়ে ব্রাজিল জিতেছে ১১টি ম্যাচে এবং চিলি জিতেছে ২টি ম্যাচে। ড্র হয়েছে ২টি ম্যাচে। দুই দলের সর্বশেষ ম্যাচে ২০১৭ সালে ব্রাজিল জিতেছিল ৩-০ গোলে। এর পর আর এই দুই দল মুখোমুখি হয়নি।
একই দিনে নকআউট পর্বের আরেক ম্যাচে পরস্পরের মুখোমুখি হবে আসরের দুই বিস্ময়কর পারফর্মার পেরু ও প্যারাগুয়ে। ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পেরু। অপরদিকে ‘এ’ গ্রুপে তৃতীয় স্থান পেয়েই শেষ আটে জায়গা পেয়েছে প্যারাগুয়ে।
টুর্নামেন্টে প্রথম ম্যাচেই স্বাগতিক ব্রাজিলের কাছে ৪-০ গোলে পরাজিত হয়েছিল পেরু। তবে সেখান থেকে দারুন ভাবে ঘুরে দাঁড়াতে সক্ষম হয় দলটি। গুরুত্বপুর্ন জয় তুলে নেয় কলম্বিয়া ও ভেনেজুয়েলার বিপক্ষে।
রিকার্ডো গারেসার দলটি বেশ মানষিক দৃঢ়তা দেখিয়েছে ইকুয়েডরের বিপক্ষে। ২-০ গোলে পিছিয়ে পড়েও ড্র করেছে ইকুয়েডরের সঙ্গে। শেষ দুই ম্যাচে খেলতে গিয়ে দুই গোল করেছেন দলের ৩০ বছর বয়সি তারকা আন্দ্রে ক্যারিলো। যা তাদেরকে পৌঁছে দেয় শেষ আটে।
অপরদিকে প্যারাগুয়ের হয়ে কোচ এডুয়ার্ডো বেরিজ্জো বেশ ভালভাবেই সামলে নিয়েছেন গ্রুপপর্ব। শক্তিশালী আর্জেন্টিনা ও উরুগুয়ের কাছে ১-০ গোলে হেরে যাবার পরও দারুন মানষিক দৃঢ়তা নিয়ে তারা হারিয়ে দেয় বলিভিয়া ও চিলিকে। তবে ফাইনালে খেলবে এমন প্রত্যাশা এখনো সৃষ্টি করতে পারেনি এই দল দুটি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Saleh Mahmud ২ জুলাই, ২০২১, ১:৩৭ এএম says : 0
আর্জেন্টিনার ৪ ম্যাচে গোল সংখ্যা ১+১+১+৪ = ৭। বারবার স্মৃতি মনে পড়ে যায়।
Total Reply(0)
Abhi Hasan ২ জুলাই, ২০২১, ১:৩৭ এএম says : 0
তাইলে তো ব্রাজিল এর কোপা আমেরিকা যেতার কথা
Total Reply(0)
MD Shahjahan ২ জুলাই, ২০২১, ১:৩৭ এএম says : 0
ব্রাজিল অন্যদল থেকে আলাদা তাই,,,এইবার ব্রাজিল ই জিতবে
Total Reply(0)
Ibena Masud ২ জুলাই, ২০২১, ১:৩৮ এএম says : 0
ব্রাজিল ছাড়া অন্য সব দল কোপা আমেরিকাতে ২৮ জনের স্কোয়াড ঘোষনা করছে আর ব্রাজিল একমাত্র দল যাঁরা কিনা কোপাতে ২৩ জনের স্কোয়াড ঘোষনা করছে।
Total Reply(0)
মোহাঃবাসিদ হাসান ২ জুলাই, ২০২১, ৪:১৬ এএম says : 0
ব্রাজিল জিতবে এবার নেইমার সেরা খেলুয়াড় হবে এবার
Total Reply(0)
মোহাঃবাসিদ হাসান ২ জুলাই, ২০২১, ৪:১৬ এএম says : 0
ব্রাজিল জিতবে এবার নেইমার সেরা খেলুয়াড় হবে এবার
Total Reply(0)
Abdur rahman masud ২ জুলাই, ২০২১, ১১:২৮ এএম says : 0
ব্রাজিল উইনার হবে এমনটিই প্রত্যাশা ????
Total Reply(0)
md Saddam ২ জুলাই, ২০২১, ১১:০২ পিএম says : 0
কোপা আমেরিকা মানেই আর্জেন্টিনা আর্জেন্টিনা জিতবেই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন