সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোপায় ৯০ মিনিটে ফল না এলে সরাসরি পেনাল্টি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৮:৩৭ পিএম | আপডেট : ৮:৩৭ পিএম, ২ জুলাই, ২০২১

কোপা আমেরিকার নকআউট পর্বে কিছু পরিবর্তন এসেছে। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে ৯০ মিনিটে ম্যাচ ড্র বা নিষ্পত্তি না হলে সরাসরি পেনাল্টি শুটআউটে ম্যাচের ফল নির্ধারণ করা হবে। নির্ধারিত ৯০ মিনিটে খেলার ফল না এলেও ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে না। ২০১৫ ও ২০১৬ কোপায়ও এ নিয়ম দেখা গেছে।

ফাইনালে অবশ্য এটা হবে না। নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচের ফল না এলে অতিরিক্ত সময়ে খেলা গড়াবে। অতিরিক্ত সময়েও ফল না হলে তখন পেনাল্টি শুটআউট হবে। ২০১৯ কোপায় এমন নিয়ম ছিল না। সেবার ফাইনালের সঙ্গে সেমিফাইনালেও অতিরিক্ত সময়ের ব্যবস্থা ছিল। শুধু কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময় ছিল না। কিন্তু এবার সেমিফাইনালের সঙ্গে কোয়ার্টার ফাইনালও নির্ধারিত সময়ে ম্যাচের ফল না এলে সরাসরি পেনাল্টিতে গড়াবে।

‌'এ' গ্রুপ থেকে শেষ আটে উঠেছে আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে, চিলি আর 'বি' গ্রুপ থেকে ব্রাজিল, পেরু, কলম্বিয়া ও ইকুয়েডর। ১০ দিন আর ২০ ম্যাচের লড়াই শেষে নকআউট পর্ব শুরু হচ্ছে ২ জুলাই পেরু আর প্যারাগুয়ের ম্যাচ দিয়ে। ৩ জুলাই ব্রাজিল-চিলি ও উরুগুয়ে-কলম্বিয়া এবং পরের দিন শেষ আটের শেষ ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা-ইকুয়েডর।

সব ম্যাচেই নির্ধারিত সময়ে ফল না এলে সরাসরি পেনাল্টি শুটআউটে ম্যাচের ফল নির্ধারণ করা হবে। এই আট দলের খেলা শেষে সেমিফাইনালেও তা–ই হবে। শুধু ফাইনালে ম্যাচ টাইব্রেকারে গড়ানোর আগে অতিরিক্ত সময়ে খেলা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন