শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নেছারাবাদে হারিয়ে যাচ্ছে খাল

মো. হাবিবুল্লাহ, নেছারাবাদ (পিরোজপুর) থেকে : | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

নেছারাবাদে দখলবাজদের দৌরাত্ম্যে হারিয়ে যাচ্ছে খাল। তাদের অবৈধ দখলে উপজেলার ৮২টি মৌজার আনুমানিক ৪১০টি খালের অর্ধেকেরও বেশি হারিয়ে গেছে। অবৈধ দখলদাররা প্রভাবশালী হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমিকাও ছিল অনেকটা নিরব। তবে এসব অবৈধ দখলদারদের হাত থেকে খাল উদ্ধারে অভিযান চালাচ্ছেন নেছারাবাদের সহকারী কমিশনার (ভূমি) মো. বশির গাজী। তিনি মাসাধিককাল ধরে অবৈধ দখলদারের হাত থেকে একের পর এক উদ্ধার করছেন খাল। গতকাল দুপুরে উপজেলার পৌসরভার ৩নং ওয়ার্ডের ইসলাম হাজী বাড়ির উত্তরপাশের খাল উদ্ধারে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) মো. বশির গাজী। ওই এলাকার সাবেক কাউন্সিলরের দখলে ছিল খালটি। অভিযানে দখলদারের কবল থেকে ২০০ ফুট খালটি উদ্ধার করা হয়।

খাল দখলের ব্যাপারে স্বরূপকাঠি সদর ইউনিয়নের তহশিলদার বলেন, ইসলাম হাজী বাড়ির উত্তর পাশের ২০০ ফুট খালটি এলাকার সাবেক কাউন্সিলর মালেক মিয়া দখল করে রেখেছিলেন। এসিল্যান্ডের নেতৃত্বে সরকারি সার্ভেয়ার নিয়ে মাপজোপ করে খালটি উদ্ধার করা হয়েছে। সরেজমিনে সংশ্লিষ্ট অফিস আর এলাকা ঘুরে জানা যায়, সরকারি কাগজপত্রে উপজেলার আনুমানিক ৪১০টি খাল উল্লেখ আছে। বাস্তবে সেগুলো ভরাট করে অনেকই নির্মাণ করছেন বাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান। দখলকৃত ওইসব খালের সন্ধান মেলা দুস্কর হলেও কালের স্বাক্ষী হয়ে খালগুলো বেঁচে আছে কেবল সরকারের জরিপকৃত নকশা পর্চায়।
নেছারাবাদ সহকারী কমিশনার (ভূমি) মো. বশির গাজী জানান, উপজেলার শতাধিক খাল বিভিন্ন জায়গা থেকে দখল হচ্ছে। সরকারি দখলকৃত খাল উদ্ধার করে এলাকার পরিবেশ ফিরেয়ে আনব। দখলদার যেই হোক না কেন কাউকে ছাড় দেয়া হবে না। খাল উদ্ধারের অভিযান অব্যাহত আছে।
এদিকে অবৈধ খাল দখলের ফলে বর্ষায় বেড়ে চলেছে পৌরসভায় পানিবদ্ধতা। শুষ্ক মৌসুমে দেখা দেয় গোসল ও প্রয়োজনীয় পানির হাহাকার। দখলবাজদের অধিকাংশই প্রভাবশালী হওয়ায় কর্তৃপক্ষ বিষয়টি দেখেও না দেখার ভান করছেন বলে অভিযোগ এলাকাবাসীর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন