শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঈদে কঠোর বিধিনিষেধ থাকবে কিনা জানা যাবে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ৯:৩৮ এএম | আপডেট : ৩:০৫ পিএম, ১২ জুলাই, ২০২১

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত পহেলা জুলাই থেকে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। সংক্রমণ পরিস্থিতি আরও বেড়ে গেলে আরেক সপ্তাহের জন্য লকডাউন বাড়ানো হয়।

তবে রোববার (১১ জুলাই) দেশের আকাশে চাঁদ উঠায় আগামী ২১ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আজহা। ঈদকে সামনে রেখে কঠোর বিধিনিষেধ আবারও বাড়ানো হবে কিনা বিষয়টি সামনে এসেছে। সেটি পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
তবে এ বিষয়ে আজ সোমবার (১২ জুলাই) করোনা সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৩ জুলাই বিধিনিষেধ জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার (১১ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলাপকালে তিনি এ তথ্য জানান।
চলমান লকডাউন আগামী ১৪ জুলাই শেষ হলে এরপর কি হবে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। প্রতিদিনই করোনো সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করছে। এমন পরিস্থিতিতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট চালুর বিষয়টি সরকারের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে আমার সুপরিকল্পিতভাবে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি।
তিনি বলেন, পশু কেনার জন্য ডিজিটাল হাটের পাশাপাশি সারাদেশে খোলা মাঠে পশুর হাট বসানো হবে। আগামী ১৫ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত এই ৬ দিন হাট বসবে। হাটের তিনটি পথ থাকবে। একটি পথ পশু প্রবেশের জন্য, একটি পথ দিয়ে ক্রেতা প্রবেশ করবে এবং অপর একটি পথ থাকবে ক্রেতাদের বের হওয়ার জন্য। সবাইকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এ হাটে প্রবেশ করতে হবে। তবে হাটের সংখ্যা ও পরিস্থিতি বিশেষজ্ঞ কমিটি যেভাবে সুপারিশ করবে সেভাবেই সরকার ব্যবস্থা নেবে।
ঈদ পালনে সাধারণ মানুষ বাড়ি যেতে পারবে কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, গত বছর গ্রামে করোনা সংক্রমণ তেমনটা ছিল না। কিন্তু এ বছর গ্রামেই সংক্রমণ বেশি। তাই সবাইকে গ্রামে যেতে নিষেধ করা হবে। তবে এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। আগামীকাল রাতে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
এর আগে দুপুরে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, করোনা সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ পেলে চলমান বিধিনিষেধ আরও বাড়ানো হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md. Altaf Hossain ১২ জুলাই, ২০২১, ১২:০৬ পিএম says : 0
পবিত্র ইদুল আজহা উপলক্ষে দুরপাল্লার গাড়ি সহ স্ব্যাস্থ্য বিধি মেনে লঞ্চ চলাচলের অনুমতি দেয়া উচিত। কারিগরি পরামর্শক কমিটির প্রতিবারই জনগনের ইচ্ছার বিরুদ্বে সিদ্বান্ত দিয়ে জনগনকে হয়রানি করে আসছে। এতে লক ডাউন কোন কাজে আসছেনা । প্রতিটি ইদ কোরবানীতে মানুষ গ্রামের বাড়িতে যাবে এটাই স্বাভাবিক। তাই জনগন যাতে নিরাপদে কোন ঝামেলা ছা্ড়া বাড়ি যাইতে পারে স্বাস্থ্য বিধি মেনে সেই ব্যবস্থা গ্রহন করার জন্য পরামর্শক কমিটির নিকট অনুরোধ করছি।
Total Reply(0)
Ms. Zakir Hossain ১২ জুলাই, ২০২১, ১২:৫৮ পিএম says : 0
Government should open all transport facilities & commercial & business points to maintain health rules ( musk , Social distance etc)for prospective our country .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন