বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা রেজাউল হক চৌধুরীর ইন্তেকাল

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের আগে প্রথম বঙ্গবন্ধু শব্দ উপাধির প্রবক্তা, ৬৯-এর গণআন্দোলনে নেতৃত্বদানকারী, চট্টগ্রামের আনোয়ারার বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মোশতাক ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) গত বুধবার রাত ১২টায় ৪৫ মিনিটে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। গতকাল বৃহস্পতিবার বাদ মাগরিব গুলশানের আজাদ মসজিদে নামাজে জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়। তার দুই মেয়ে এক ছেলে রয়েছে। বিষয়টি জানিয়েছেন রেজাউল হক চৌধুরীর ছেলে সাদিত চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধা ও সাবেক ছাত্রলীগ নেতা রেজাউল হক চৌধুরী মোশতাকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। এছাড়াও বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মোশতাকের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্য ও স¤প্রচারমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি, আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ মালেক, ভ‚মিমন্ত্রীর একান্ত সহকারী সচিব রিদওয়ানুল করিম চৌধুরী সায়েম।

১৯৬৮ সালে রেজাউল হক চৌধুরী মোশতাক ঢাকা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালে ডিসেম্বর মাসে ‘বঙ্গবন্ধু’ শব্দটি সর্বপ্রথম উপাধি প্রদান করেন। ঢাকা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি। এ সময় ৬৯-এর গণ আন্দোলনে রাজপথে অনন্য অবদান রেখেছিলেন। রেজাউল হক চৌধুরী মোশতাক ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্বাধীন বাংলা ছাত্র পরিষদের অন্যতম সদস্য ছিলেন। ১৯৭০ সালে তিনি বঙ্গবন্ধুর প্রথম জীবনী রচনা করেন। ১৯৫০ সালের ১১ আগস্ট চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভিংরোল গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন