শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভয়াবহ তাপদাহের ঝুঁকিতেও ব্রিটিশরা ভাবনাহীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:১২ এএম

রেডক্রস সতর্ক করে বলেছে যে, তাপদাহ থেকে আসা বিপদের সাথে জনগণের উদ্বেগের মাত্রা মিলছে না। রেডক্রস বলছে, ‘তাপের ঝুঁকির বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে জনসাধারণের সচেতনতার বিষয়টি যখন যুক্তরাজ্যের উপলব্ধিতে আসেনি’। দাতব্য সংস্থা ক্রমবর্ধমান তাপমাত্রার জন্য যুক্তরাজ্যের জনসাধারণ কতটা প্রস্তুত তা নির্ধারণ করে একটি নতুন প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করেছে। গত গ্রীষ্মে তাপদাহে রেকর্ড ২,৫৫৬ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে এবং ২০৫০ সাল নাগাদ প্রতি বছর ৭ হাজার করে লোক তাপদাহে মারা যেতে পারে।
তবু ব্রিটিশরা ‘হিটওয়েভ’ শব্দটিকে একটি ইতিবাচক আলোকে দেখে, এটি একটি ভাল আবহাওয়ার সাথে যুক্ত করে, এক-তৃতীয়াংশ (৩৭ শতাংশ)-এর বেশি বিশ্বাস করে যে, তাপদাহগুলোতে ভবিষ্যতে সমস্যা হবে, এখনই নয়।
প্রতিবেদনের জন্য ২ হাজার লোকের জরিপে দেখা গেছে যে, উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠী, যেমন ৭৫-এরও বেশি বয়সীরা তাদের নিজেদেরকে বিশেষভাবে দুর্বল বলে মনে করেন না।
প্রতিবেদনে আবহাওয়া পরিবর্তন কমিটির (সিসিসি) সা¤প্রতিক সতর্কবার্তা অনুসরণ করা হয়েছে যা উচ্চ তাপমাত্রা মোকাবেলার বৈশিষ্ট্য ছাড়াই অর্ধ মিলিয়ন (৫ লাখ ৭০ হাজার+) নতুন বাড়ি নির্মাণের অনুমতি দেওয়ার জন্য সরকারের সমালোচনা করেছে।
সিসিসির প্রধান নির্বাহী ক্রিস স্টার্ক বলেছেন: ‘এ প্রতিবেদনে ঝুঁকি হ্রাস করার জন্য আমাদের বাড়িঘর, হাসপাতাল, কেয়ার হোমস, অফিস, অবকাঠামো এবং পরিবহন নেটওয়ার্কগুলো তৈরি এবং অভিযোজন শুরুর জন্য আহ্বান হিসাবে কাজ করা উচিত’।
তিনি জনসচেতনতা প্রচারণার শহরাঞ্চলে সবুজায়ন উন্নত করার আহ্বান জানিয়েছিলেন, ‘তবে তার পরিবর্তে, আমাদের পার্ক এবং রেকস হ্রাস পাচ্ছে’।
‘প্রচন্ড উত্তাপের ফলে কারো জীবন হারাতে হবে না; আমরা যদি এখন শিক্ষিত হওয়ার জন্য এবং গ্রহণের জন্য পদক্ষেপ গ্রহণ করি তবে আরও খারাপ সমস্যা এড়াতে পারার আরও ভাল সুযোগ আমরা পাব’। গত সপ্তাহে আবহাওয়া অফিস যুক্তরাজ্যের জন্য সর্বপ্রথম তীব্র উত্তাপের সতর্কতা জারি করেছিল, যেটি প্রত্যেকের রাডারে ক্রমবর্ধমান তাপমাত্রার ঝুঁকির জন্য তৈরি করা হয়েছে।
বেসামরিক সংস্থার আবহাওয়া অফিসের প্রধান উইল ল্যাং বলেন: ‘আবহাওয়া পরিবর্তনের ফলে তাপদাহগুলো আরো দীর্ঘতর হয়ে উঠছে এবং ফলস্বরূপ অনেকের স্বাস্থ্য এবং সুস্থতা ভোগ করতে থাকবে।
‘এই গ্রীষ্মে আরও উত্তপ্ত পরিস্থিতি হওয়ার সাথে সাথে, এটি এত গুরুত্বপূর্ণ যে, জনসাধারণ তাপদাহগুলো যে ঝুঁকি নিয়ে আসতে পারে এবং সাধারণ জনগণের মধ্যে তাপের ঝুঁকি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে পারে এবং হিটওয়েভের আগে পরামর্শ এবং সহায়তা সর্বাধিক ঝুঁকিতে পৌঁছেছে তাও নিশ্চিত করে তোলে’।
যদিও সবার জন্য মারাত্মক নয়, হিটওয়েভগুলো কিডনি এবং হৃদরোগের মতো অন্তর্নিহিত স্বাস্থ্য পরিস্থিতিকে আরো বাড়িয়ে তুলতে পারে। গত বছরের পশ্চিম সাসেক্সের অভিজ্ঞতা অনুসারে খরাও সৃষ্টি করতে পারে।
ব্রিটিশ রেড ক্রস জনসাধারণকে আবহাওয়ার সতর্কতাগুলো অনুসরণ করে অবহিত করার জন্য জনগণকে অনুরোধ জানায়, কে ঝুঁকিতে পড়েছে তা জেনে এবং কোনও ওষুধ দিয়ে রাখার জন্য।
হিটওয়েভ চলাকালে দাতব্য সংস্থা অতিরিক্ত অ্যালকোহল এড়ানো, কঠোর শারীরিক ক্রিয়াকলাপ সীমাবদ্ধ করা, শীতল হওয়ার জন্য একটি শীতল বাথ বা গোসল করা এবং হালকা ওজনের আলগা-জামাকাপড় পোশাক পরার পরামর্শ দেয়।
ঘরগুলোকে ঠান্ডা রাখার জন্য, সূর্যের আলো থাকাকালে জানালা বন্ধ এবং বাইরে যখন শীত অনুভূত হয় তখন জানালা খোলার পরামর্শ দিয়েছে। সূত্র : স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন