সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আশি^নের শেষেও তাপদাহ অব্যাহত

সিলেটে সর্বোচ্চ ৩৭.২ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

শান্ত-স্নিগ্ধ-সুশীতল ‘স্বাভাবিক’ আবহাওয়া উধাও। খরতপ্ত, শুষ্ক, খটখটে অস্বাভাবিক আবহাওয়ায় ভ্যাপসা গরমে-ঘামে অসহনীয় তাপদাহে আশি^ন মাস অর্থাৎ শরৎ ঋতুর বাকি আর মাত্র ৫ দিন। প্রায় সারা দেশে খরতাপে অতিষ্ঠ জনজীবন। গতকাল সোমবার তাপমাত্রার পারদ উঠে গেছে সিলেটে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রিরও ঊর্ধ্বে। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.৫ এবং সর্বনিম্ন ২৭.১ ডিগ্রি সে.।

আবহাওয়া বিভাগ আরও জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) প্রথম ধাপে বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিতে পারে। মৌসুমী বায়ু দুর্বল হয়ে পড়ায় গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় কুতুবদিয়ায় বিচ্ছিন্নভাবে ৩৬ মিলিমিটার ছাড়া সারা দেশের আর কোথাও বৃষ্টির ফোঁটা পড়েনি।

অনাবৃষ্টির সঙ্গে বাতাসে অত্যধিক মাত্রায় জলীয়বাষ্প বিরাজমান থাকায় অকালে তাপদাহ অসহ্য হয়ে উঠেছে। গা-জ¦লা গরমে ঘামে মানুষ দুর্বল ও মৌসুমী রোগব্যাধিতে অসুস্থ হয়ে পড়ছে।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন