শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অকালে তাপদাহে অতিষ্ঠ জনজীবন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ ও দক্ষিণ ওডিশা উপকূল বরাবর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি অপরিবর্তিত রয়েছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এদিকে আষাঢ় মাসের শেষ দিকে এবং শ্রাবণের দ্বারপ্রান্তে এসে ভরা বর্ষা মৌসুমেই আবহাওয়া বিপরীত ও খেয়ালী আচরণ করছে। অকালে হঠাৎ তাপদাহ বয়ে যাচ্ছে দেশের অনেক জেলায়। বর্ষার বাহক মৌসুমী বায়ু এখন কম সক্রিয়। থমকে আছে বৃষ্টিপাত। ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে স্বাভাবিক জনজীবন।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বগুড়া, দিনাজপুর ও সৈয়দপুরে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৫.৮ এবং সর্বনিম্ন ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৭ ডিগ্রির মধ্যে। যা মৌসুমের এ সময়ের স্বাভাবিকের চেয়ে স্থানভেদে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস ঊর্ধ্বে। আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
অন্যদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের বেশিরভাগ এলাকায় তেমন বৃষ্টিপাত হয়নি। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সীতাকুণ্ডে ৫৩ মিলিমিটার। চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের অন্যত্র বিক্ষিপ্ত দুয়েক জায়গায় হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, পাবনা, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ ও সিলেট অঞ্চল এবং সমগ্র রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।
চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন