বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

চৈত্রের তাপদাহ আশ্বিনে

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

গরম কাটছেই না। দিনে-রাতে অস্বস্তি সবখানেই। শুরু হয়েছে আশ্বিন মাস। শরতের মধ্যভাগ। অথচ চৈত্রের মতো তাপদাহে কাহিল জনজীবন। দিনের বেলার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রাতের তাপমাত্রা। দিনভর ঠা ঠা রোদ। হঠাৎ মেঘ আর অল্পস্বল্প বিক্ষিপ্ত বৃষ্টি কেটে গেলেই আবার সেই তপ্ত আবহাওয়ায় অস্থির দশা। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৫ এবং সর্বনিম্ন ময়মনসিংহ ও বগুড়ায় ২৪.৬ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৩.২ এবং সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সে.।
বাতাসে অধিক মাত্রায় জলীয়বাষ্প থাকায় গা-জ¦লা ভ্যাপসা গরমে-ঘামে, বিদঘুটে আবহাওয়ায় কর্মজীবী মানুষজন দুর্বল এমনকি অসুস্থ হয়ে পড়ছেন। গতকাল ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল সকালে ৯৩ শতাংশ এবং সন্ধ্যায় ৭৫ শতাংশ।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি ও মাঝারি বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও ভারী বর্ষণ হয়। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায় ৯১ মিলিমিটার। তবে বরিশাল, রংপুর ও খুলনা বিভাগজুড়ে বিক্ষিপ্ত ছিটেফোঁটা বৃষ্টি ঝরেছে।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু
জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
ভারতের উত্তর মধ্যপ্রদেশ ও সংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ বিরাজ করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি, বজ্রবৃিষ্টসহ অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
সপ্তাহের পূর্বাভাস

চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ সেপ্টেম্বর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সপ্তাহের প্রথম দিকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক স্থানে; ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কিছু কিছু স্থানে এবং
রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

সপ্তাহের শেষের দিকে ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে; খুলনা ও বরিশাল বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সপ্তাহের প্রথম অংশে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষের দিকে তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন