শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বগুড়া-জামালপুর নৌ পথে বৃহস্পতিবার থেকে ফেরি চলাচল শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১:২৩ পিএম

আগামীকাল বৃহস্পতিবার থেকে বগুড়া-জামালপুর নৌ পথে শুরু হচ্ছে ফেরি (সি ট্রাক) চলাচল। ইতোমধ্যে ঘাটে এসে পৌঁছেছে সি ট্রাক। চলাচলের প্রস্তুতির অংশ হিসেবে পল্টুন স্থাপনসহ অন্যান্য কাজও সম্পন্ন হয়েছে। প্রতিদিন দু’বার বগুড়ার সারিয়াকান্দির কালিতলা খেয়াঘাট ও জামালপুরের মাদারগঞ্জের জামথল খেয়াঘাট থেকে সি ট্রাক চলাচল করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বৃহস্পতিবার সকাল ১০টার দিকে জামথল ঘাট থেকে আনুষ্ঠানিকভাবে সি ট্রাক চলাচলের উদ্বোধন করবেন। এ খবরে দুই জেলার যমুনা পাড়ের মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে। তবে ভাড়া বেশি ধার্য হওয়ায় স্থানীয়রা হতাশা ব্যক্ত করেছেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থা স্থাপনে ১৯৩৮ সালে ব্রিটিশ সরকার চালু করে বাহাদুরাবাদ রেল ফেরি। ২০০৫ সালের জুলাইয়ে বঙ্গবন্ধু সেতুতে রেলপথ বসানোর কাজ শেষ হলে রেল বিভাগ গাইবান্ধার বালাসী-জামালপুরের বাহাদুরাবাদ ফেরি পারাপার বন্ধ করে দেয়।
এ রুটে ফেরি চলাচল বন্ধের পর বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলার মানুষ জামালপুরের দেওয়ানগঞ্জের পরিবর্তে মাদারগঞ্জ হয়ে নৌকায় যমুনা নদী পার হয়ে বগুড়া হয়ে যাতায়াত শুরু করেন। বগুড়াসহ উত্তরবঙ্গের মানুষ সারিয়াকান্দির কালিতলা বা মথুরাপাড়া ঘাট থেকে খেয়া নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে ওপারের জেলাগুলোতে যাতায়াত ও পণ্য পরিবহণ করতে থাকেন। কালিতলা ঘাট থেকে মাদারগঞ্জ যেতে প্রায় দুই ঘণ্টা সময় লেগে যায়। নৌকায় জনপ্রতি ভাড়া ৬০ থেকে ৮০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন