বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মানবতার সেবায় ফুটবল সম্রাট পেলে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

তিন তিন বারের বিশ্বকাপ জয়ী তারকা। তার হৃদয়টাও বিশাল হবে তা সহজেই অনুমেয়। দেশের মানুষের পাশে ইতিপূর্বেও অনেকবারই দাঁড়িয়েছেন ফুটবল স¤্রাট পেলে। এবারও ধরে রাখতে চলেছেন সেই ধারাবাহিকতা। সারাবিশ্বের মতো করোনাভাইরাসের প্রকোপে ভেঙে পড়েছে ব্রাজিলও। তাইতো নিজদেশের পাশে এই কিংবদন্তী। তিনি নিয়েছেন দারুণ এক উদ্যোগ। বিশ্বের তারকা ক্রীড়াবিদদের একত্র করে আর্থিক তহবিল সংগ্রহ করতে নিলামে তুলতে যাচ্ছেন তাদের বিভিন্ন স্মারক।
পেলের ব্যবহৃত ব্রাজিলের জার্সি, ডেভিড বেকহ্যামের এসি মিলানের জার্সি, ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপেদের স্মারকসহ মোট ২২৯টি স্মারক তোলা হবে নিলামে। যা শুরু হবে আগামী মাস থেকে।
২০১৮ সালে সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্য করতে পেলের গড়া ফাউন্ডেশনের মাধ্যমে আয়োজিত হচ্ছে এই নিলাম। তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার জানিয়েছেন, নিলাম থেকে পাওয়া সব অর্থ ব্যয় করা হবে ব্রাজিলে কোভিড-১৯ মহামারীর সঙ্গে লড়াই করা মানুষদের সাহায্যে। করোনাভাইরাসের ছোবলে যুক্তরাষ্ট্রের পর মহামারীতে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছে পেলের দেশ।
আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া নিলামে পেলে তুলছেন নিজের কিছু স্মারক। একই সঙ্গে খেলাধুলা ও বিনোদন জগতের বন্ধুদের তিনি আহ্বান জানিয়েছেন সাহায্যে এগিয়ে আসতে।
নিলামে থাকবে পেলের ব্রাজিল, সান্তোস ও নিউইয়র্ক কসমসের হয়ে খেলা জার্সি এবং ৮০ বছর বয়সী এই ফুটবলার ও তার ব্রাজিল সতীর্থদের মধ্যে রিভেইলিনিও, জায়ারজিনিও এবং ক্লোদোয়ালদোর স্বাক্ষর করা কিছু ছবি। নেইমার, রবের্তো বাজ্জিও ও রজার মিলার মতো নিলামে অবদান রাখবেন ১৯৭০ সালে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের কোচ মারিও জাগালোও।
এটাই পেলের প্রথম নিলামের আয়োজন নয়। ২০১৬ সালে তিনি ছয় দশকেরও বেশি সময় ধরে সংগৃহীত একটি সংগ্রহ থেকে এক হাজার ৬০০টিরও বেশি আইটেম নিলামে তুলেছিলেন। যেখান থেকে পাওয়া গিয়েছিল ৩৬ লক্ষ পাউন্ড। এবারের নিলামটি লন্ডনের মল গ্যালারিতে অনুষ্ঠিত হবে এবং অনলাইনেও সুযোগ থাকবে বিড করার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন