শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নিরাপদ আশ্রয়ে তিন শতাধিক ফিশিং ট্রলার

ইলিশ আহরণে ফের বিপর্যয়

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মৌসুমের শেষ মুহূর্তে এসে লঘুচাপের কবলে পড়েছে বঙ্গোপসাগরে ইলিশ আহরণকারী জেলেরা। উত্তাল ঢেউয়ে টিকতে না পেরে সাগর ছাড়তে বাধ্য হয়েছে তারা। দক্ষিণাঞ্চলের হাজার হাজার ফিশিং ট্রলার রোবাবার বিকেল থেকে ঘাটে ফিরতে শুরু করে। এর মধ্যে রোববার ও সোমবার বাগেরহাটের শরণখোলার তিন শতাধিক ফিশিং ট্রলার নিরাপদে ঘাটে ফিরে এসেছে। কিছু ট্রলার সুন্দরবনের মেহেরআলীর চর ও কলাপাড়া উপজেলার মহিপুরে অবস্থান করছে বলে জানা গেছে।

শরণখোলার মৎস্য ব্যবসায়ীরা জানান, মৌসুমের শেষ দিকে এসে সাগরে ইলিশ পড়তে শুরু করায় তারা সারা বছরের লোকসান কাটিয়ে ওঠার স্বপ্ন দেখেন। কিন্তু এরই মধ্যে সাগর অশান্ত হয়ে ওঠায় তারা আবার হতাশ হয়েছেন। দু-একদিনে আবহাওয়া স্বাভাবিক না হলে মারাত্মক ক্ষতি হবে।

মৎস্য আড়তদার সমিতির আহবায়ক মো. সরোয়ার হোসেন জানান, শুক্রবার রাতে তার এফবি সোনার মদিনা ট্রলার ৬৫মণ ইলিশ নিয়ে ঘাটে ফেরে। সারা মৌসুমে এটাই তার বড় চালান। এফবি খয়রুল ইসলাম ট্রলারের মালিক মো. কবির আড়তদার জানান, তার ট্রলারেও ৩২মণ ইলিশ পায়। চলতি সপ্তাহে এভাবে সবার ট্র্রলারই আশানুরূপ ইলিশ নিয়ে ফিরেছে। কিন্তু হঠাৎ আবহাওয়া খারাপ হওয়ায় দুশ্চিন্তায় রয়েছে সবাই।
বাগেরহাট জেলা ফিশিং ট্রলার মালিক সামতির সভাপতি মো. আবুল হোসেন জানান, সাগর উত্তাল হয়ে ওঠায় উপকূলের সকল জেলে সাগর ছেড়ে নিরাপদ আশ্রয় নিয়েছে। শরণখোলার তিন শতাধিক ফিশিং ট্রলারের বেশিরভাগই রায়েন্দা মৎস্য অবতরণ কেন্দ্র, রাজেস্বর, খোন্তাকাটা, তাফালবাড়ী ঘাটে অবস্থান করছে। গভীর সাগর থেকে ফিরতে দেরি হওয়ায় কিছু ট্রলার সুন্দরবনের মেহেরআলীর চর ও কলাপাড়র মহিপুরে আশ্রয় নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন