সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

প্রবাস জীবন

দুবাইয়ে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের গ্লোবাল বিজনেস সামিট-২০২১ অনুষ্ঠিত

দেশে বিনিয়োগ, বাণিজ্য সম্প্রসারণ ও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা লক্ষ্য

আরব আমিরাত থেকে ছালাহউদ্দিন | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ৪:৫৪ পিএম

দেশের উন্নয়ন-অগ্রগতিকে আরো বেগবান করার লক্ষ্যে ব্যাপকভাবে বিনিয়োগ বাড়ানো, বাণিজ্য স¤প্রসারণ এবং বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে গত বুধ ও বৃহস্পতিবার (২৯-৩০ সেপ্টেম্বর) দু’দিনব্যাপী দুবাইয়ের ক্রাউন প্লাজায় অনুষ্ঠিত হয় এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট-২০২১। অনুষ্ঠানে কুটনৈতিক কর্মকর্তাসহ ২০০টিরও বেশি বিনিয়োগকারী এবং বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা ও ব্যবসায়ীসহ বিভিন্ন দেশের উদ্যোক্তারা যোগ দেন এই সামিটে। এসময় তারা বিনিয়োগ ও রেমিটেন্সের সুযোগ উদ্ভাবন, ব্রান্ডিং, ডিজিটাল বাংলাদেশ এবং অর্থনৈতিক মীরাকেলস নিয়ে আলোচনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রবাসীদেরকে দেশে বিনিয়োগ করার আহŸান জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, প্রবাসীরা দেশে বিনিয়োগ করলে সরকার তাদের সহযোগিতায় এগিয়ে আসবে। তিনি বলেন, প্রবাসীরা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিশেষ ভ‚মিকা পালন করছে। ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স তারা করোনা মহামারি চলাকালীন সময়ে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়েছেন। যা বৈদেশিক মুদ্রার রিজার্ভকে রেকর্ড উচ্চতায় উন্নীত করতে সাহায্য করেছে।

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আলহাজ্ব মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির সিআইপির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বঙ্গবন্ধুর সুখী-সমৃদ্ধ সোনার বাংলা বাস্তবায়নের লক্ষ্যে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তাই প্রবাসীদের ব্যাপকভাবে রেমিটেন্স পাঠানোর পাশাপাশি দেশে বিনিয়োগ করার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মাহতাবুর রহমান নাসির সিআইপি বলেছেন, বাংলাদেশ নিয়ে প্রবাসী বিনিয়োগকারীদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। তাই তাদের আহবানে সারা দিয়ে বিশ্বের নানা প্রান্ত থেকে দুবাইয়ে আয়োজিত গ্লোবাল বিজনেস সামিটে উদ্যোক্তাদের জড়ো হওয়া তাই প্রমান করে। তিনি সরকারের বিনিয়োগ কর্মসূচিতে প্রবাসীদের আরো ব্যাপকভাবে যুক্ত হয়ে বাংলাদেশকে এগিয়ে নেয়ার আহবান জানান।
উল্লেখ্য, এ গ্লোবাল বিজনেস সামিটে বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যে দ্বিমুখী বিনিয়োগ এবং বাণিজ্য বৃদ্ধি করবে বলে আশাবাদ ব্যক্ত করেন ব্যবসায়ীরা।
অনুষ্ঠানে আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসাইন, সরকারের বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসরিন জাহানসহ আরব আমিরাতের বিভিন্ন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন