মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

প্রবাস জীবন

আমিরাতে বাংলাদেশি খাদ্য পণ্যের ব্যাপক চাহিদা ও জনপ্রিয়তা রয়েছে

সম্প্রসারণে সরকারের উদ্যোগ নেয়া প্রয়োজন আরব

আমিরাত থেকে ছালাহউদ্দিন | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৫:৫৪ পিএম

আন্তর্জাতিক বাজার মানে ও ভোক্তাদের আস্থা অর্জনে বাংলাদেশি খাদ্য পণ্যের ব্যাপক চাহিদা ও জনপ্রিয়তা রয়েছে আরব আমিরাতের বাজারে।

এর আগে ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, মিয়ানমার ও চায়না এদেশটিতে নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যের বাজার একচেটিয়া দখল করে নিলেও এখন এসব দেশের সাথে পাল্লা দিয়ে অত্যন্ত সুনামের সাথে বাংলাদেশি খাদ্যপণ্য বিক্রি হচ্ছে দেদারছে। বিভিন্ন মার্কেটে বাংলাদেশি খাদ্যপণ্যের দোকানগুলোতে ঘুরে দেখা গেছে এসব চিত্র।

প্রতিটি দোকানে রয়েছে বাংলাদেশের চাল, ডাল, আটা, ময়দা, তেল, পিঁয়াজ, আলু, আদা, রসুন, মরিচ, হলুদ, মাছ, মুড়ি, চিড়া, চানাচুর, বিস্কুট, জুস, নুডুলস ও শাকসবজিসহ হিমায়িত হরেক রকম খাদ্যপণ্যের অপূর্ব সমাহার।
তবে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা ইনকিলাবকে জানান, ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, মিয়ানমার ও চায়নাসহ অন্যান্য দেশ থেকে বিভিন্ন রকমের নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য কম খরচে এবং অল্প সময়ের মধ্যে আমিরাতে আসলেও বাংলাদেশ থেকে আসতে সময় লেগে যায় প্রায় এক থেকে দেড় মাস। আবার কখনো কখনো এর চেয়েও বেশি সময় লেগে যায়। ফলে প্রতিযোগিতামূলক খাদ্যপণ্যের বাজার ধরে রাখা বা স¤প্রসারণ কষ্টসাধ্য হয়ে পড়ে প্রবাসী ব্যবসায়ীদের।

তারা আরো জানান, বাংলাদেশে এসব খাদ্যপণ্য বেশি দামে কেনার পাশাপাশি জাহাজের মাধ্যমে খাদ্যপণ্য ভর্তি কন্টেইনার আনতে গিয়ে দেশীয় নৌবন্দরে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এতে করে দেশটিতে পৌঁছা পর্যন্ত সময় এবং খাদ্যপণ্য মূল্য অনেক বেশি পড়ে যায়। এর ফলে আন্তর্জাতিক বাজারদর এবং বাংলাদেশি খাদ্যপণ্যের চাহিদা ঠিক রাখতে গিয়ে প্রতিযোগিতামূলক বাজারে কখনো কখনো লোকসান গুণতে হচ্ছে তাদের।
তাই প্রবাসী ব্যবসায়ীরা বলেছেন, সরকারের সুষ্ঠু ও সহজ ব্যবস্থাপনা এবং প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার পাশাপাশি খাদ্যপণ্য মূল্য, পরিবহন ভাড়া ও শুল্ক কমিয়ে ক্রেতা চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে এদেশটিতে বাজারজাত করার সুযোগ তৈরি করে দিয়ে খাদ্যপণ্যের জনপ্রিয়তা ধরে রাখতে পারলে ব্যাপকভাবে স¤প্রসারিত হবে বাংলাদেশি খাদ্যপণ্যের বাজার, অন্যদিকে প্রচুর লাভবান হবে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন