শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মানবপাচার আইনে এজেন্সির মালিকরা জুলুমের শিকার হচ্ছে

১৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি....

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ৬:৫৬ পিএম | আপডেট : ৭:১৯ পিএম, ১২ অক্টোবর, ২০২১

মানবপাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ২০ (১)ও (২)ধারা সংশোধন করতে হবে। মানবপাচার আইনের অপব্যবহারের দরুণ বৈধ রিক্রুটিং এজেন্সির মালিকরা জেল জুলুমের শিকার হচ্ছেন। বিএমইটি ক্লিয়ারেন্স পেয়ে কোন কর্মী বিদেশে গমন করলে সেটি মানবপাচার আইনের আওতা বহির্ভূত থাকতে হবে। এই ধারাটি সংযোজন পূর্বক আইনটি সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। আজ মঙ্গলবার জাতীয় সংসদে মানবপাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ২০ (১) ও ২ ধারা সংশোধনের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য আইন বিচার সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেছে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের সভাপতি এম টিপু সুলতানের নেতৃত্বে মানবপাচার আইনে ভুক্তভোগী সাধারণ রিক্রুটিং এজেন্সি মালিক ও বায়রার সাবেক নেতৃবৃন্দ। পেশকৃত স্মারকলিপিতে এসব দাবি জানানো হয়। একই দাবিতে আগামী ১৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্মারকলিপি পেশ করা হবে।
স্মারকলিপিতে আরো বলা হয়, বৈধ ভাবে বিএমইটি থেকে স্মার্ট কার্ড গ্রহণ করে কর্মী প্রেরণ কোন অবস্থায়ই মানবপাচার নয়। কর্মীর যে কোন অভিযোগ থাকলে সেটি বৈদেশিক কর্মসংস্থান অভিবাসী আইন ২০১৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ বাঞ্ছনীয়। মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ২০ (১) ও (২)ধারা সংশোধন এবং বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড পেয়ে যদি কোন কর্মী গমন করে সেটি মানব পাচার আইনের আওতা বহির্ভূত থাকবে। এই ধারাটি সংযোজন পূর্বক আইনটি সংশোধন করা একান্ত অপরিহার্য।
বৈধ ভাবে সরকারের যথাযথ বিধি বিধান প্রতিপালনসহ বিএমইটি থেকে স্মার্ট কার্ড গ্রহণ করে বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থানের সুব্যবস্থা করা স্বত্বেও মানবপাচার আইনে জামিন ও আপোষ অযোগ্য ধারায় আদালত ও আইনশৃঙ্খলা বাহিনী রিক্রুটিং এজেন্সিসমূহের বিরুদ্ধে মামলা গ্রহণ করা হচ্ছে। এই কারণে অসংখ্য রিক্রুটিং এজেন্সি মালিকবৃন্দ জেল জুলুম হয়রানির স্বীকার হচ্ছেন।
অসংখ্য রিক্রুটিং এজেন্সি মালিকবৃন্দ মানবপাচার আইনে হয়রানির স্বীকার হওয়ায় কর্মী প্রেরণে নিরুৎসাহিত হচ্ছেন। স্মারকলিপিতে অনতিবিলম্বে মানবপাচার আইনের কালো ধারাসমূহ সংশোধনের দাবি জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন