মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সরবরাহ ঘাটতিতে তেলের দাম বেড়ে ৮৫ ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

গ্যাস এবং কয়লার দাম বাড়ায় পরবর্তী কয়েক মাসে সরবরাহ ঘাটতির পূর্বাভাসে গতকাল শুক্রবার তেলের দাম তিন বছরের উচ্চতায় ৮৫ ডলারে পৌঁছেছে। গতকাল সকাল সাড়ে ৯টায় ব্রেন্ট ক্রুড ফিউচার দশমিক ৮ ডলার বা দশমিক ৯৫ শতাংশ বেড়ে ৮৪.৮০ ডলার ব্যারেল হয়েছে। পরের মাসের দাম, যা পূর্বে ২০১৮ সালের অক্টোবর থেকে তাদের সর্বোচ্চ স্তরে ৮৫.১ ডলারে পৌঁছে, এ সপ্তাহে ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে পরপর ষষ্ঠ সপ্তাহে বৃদ্ধি পাবে।
ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত ফিউচার ০.৭৩ বা ০.৯ শতাংশ বেড়ে ব্যারেল ৮২.০৪ ডলারে দাঁড়িয়েছে। টানা অষ্টম সপ্তাহের জন্য চুক্তিটি সপ্তাহের জন্য ৩.৩% বৃদ্ধি পেয়েছে।
আটলান্টিকের উভয় প্রান্তের শক্তিশালী শেয়ার বাজার, যা প্রায়ই তেলের দামের সাথে মিলে যায়, তারাও মূল্যে উৎসাহ যোগায়। বিশ্লেষকরা ওইসিডির তেলের মজুদকে ২০১৫ সালের পর সর্বনিম্ন স্তরে উল্লেখ করেছেন। কোভিড-১৯ মহামারির থেকে উত্তোরণের ফলে চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, বিদ্যুতের জন্য ব্যয়বহুল গ্যাস এবং কয়লা থেকে জ্বালানি তেল এবং ডিজেলের দিকে চলে যাচ্ছে।
ওয়ান্ডা’র সিনিয়র বিশ্লেষক জেফরি হ্যালি বলেন, ‘এশিয়ার বাজারগুলো পতনের পরিবর্তে সাপ্তাহিক উচ্চতায় দাম নেওয়ার জন্য সন্তুষ্ট, এটা ইঙ্গিত যে, জ্বালানির চাহিদা প্রবল’। আন্তর্জাতিক জ্বালানি সংস্থা বৃহস্পতিবার বলেছে, জ্বালানির ঘাটতিতে প্রতিদিন তেলের চাহিদা ৫ লাখ ব্যারেল (বিপিডি) বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।
এর ফলে এ বছরের শেষ নাগাদ প্রতিদিন প্রায় ৭ লাখ সরবরাহের ব্যবধান হবে, এমনকি পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশ ও ওপেক + নামক সহযোগীদের সংগঠন জানুয়ারিতে পরিকল্পনা অনুযায়ী আরো সরবরাহ যোগ করবে। আরবিসি বিশ্লেষক মাইকেল ট্রান একটি নোটে বলেছেন, ‘আমরা সারা বছর ধরে যে দৃষ্টিভঙ্গী ধরে রেখেছি তা হল, যে তেলের বাজার বহু বছরের, কাঠামোগত শক্তিশালী চক্রের প্রথম দিনগুলোতে থাকে’।
রিফাইনারির অপরিশোধিত তেলের পতনের ফলে মার্কিন ক্রুড স্টকগুলোতে বিনিয়োগকারীরা গত সপ্তাহে প্রত্যাশার চেয়ে বেশি লাভ করেছে। এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন বৃহস্পতিবার বলেছে যে, রয়টার্সের জরিপে ৭ লাখ ২ হাজার ব্যারেল বৃদ্ধির বিশ্লেষকদের প্রত্যাশার তুলনায় ৮ অক্টোবর পর্যন্ত সপ্তাহে ক্রুড ইনভেন্টরি ৬.১ মিলিয়ন ব্যারেল বেড়ে ৪২৭ মিলিয়ন ব্যারেল হয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন