মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

বিপন্ন যাত্রীদের সঙ্গে ‘রসিকতা’

কিলোমিটার বাস ভাড়া ৫ পয়সা কমানো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

জ্বালানি তেলের দাম অস্বাভাবিক ভাবে বৃদ্ধির কয়েকদিন পর লিটারে ৫ টাকা করে কমানো হয়েছে। এই দাম কমানোকে গণপরিবহণের যাত্রীরা জাতির সঙ্গে তামাশা হিসেবে অবিহিত করেছেন। গত দুদিন রাজধানীর কয়েকটি গণপরিবহণে যাতায়াত করে যাত্রীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়। যাত্রীরা বলেন, সরকার দেশের বেশির ভাগ মানুষ গণপরিবহণে চলাচল করে। তাদের সঙ্গে সরকার রসিকতা করছে। ৫ টাকা তেলের দাম কমানোর পর কিলোমিটারে ৫ পয়সা কর বাসভাড়া কমানো হয়েছে। যে দেশে একটাকা দু’টার নোট চলে না। সে দেশে কিলোটিমারে ৫ পয়সার হিসেব করা হচ্ছে। সরকার কি ফের ৫ পয়সা ১০ পয়সার কয়েন চালু করবে? নাকি জনগণের সঙ্গে তামাশা করছে।

রাজধানীর সায়েন্সল্যাব থেকে স্মার্ট উইনার বাসে গুলশান এসেছেন বেসরকারি চাকরিজীবী মো. হেদায়েত উল্লাহ। গত আগস্ট মাসের শুরুতে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পর বেড়েছিল পরিবহন ভাড়াও। তখন থেকে এই দূরত্বে তিনি ৩৫ টাকা ভাড়া দিচ্ছেন। গত বৃহস্পতিবারও সেই ভাড়াই দিয়েছেন।

গত ২৯ আগস্ট জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা কমিয়ে প্রজ্ঞাপন জারির পর থেকে বাসের ভাড়া কমানোর বিষয়টি আলোচনায় আসে। পরে ৩১ আগস্ট বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বনানী কার্যালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা, বাস মালিক ও পরিবহন শ্রমিক নেতারা বৈঠকে বসেন। সেখানে নতুন সিদ্ধান্ত হয় যেহেতু জ্বালানি তেলের দাম কমেছে, তাই গণপরিবহনের ভাড়া প্রতি কিলোমিটারে ৫ পয়সা করে কমানোর।
জ্বালানি তেলের মূল্য কমানোর পর ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া পুনর্নিধারণ করে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। সড়ক পরিবহন আইন ২০১৮-এর ৩৪ (২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করে সরকার। প্রতি কিলোমিটারে ৫ পয়সা গণপরিহনের ভাড়া কমানোর ফলে একজন যাত্রী বাসে ২০ কিলোমাটার চললে ১ টাকা কম পড়বে ভাড়া। এর ফলে নতুন করে সমালোচনা শুরু হয়েছে যাত্রীদের মধ্যে। তারা বলছেন, কিলোমিটার প্রতি বাস ভাড়া ৫ পয়সা কমিয়ে যাত্রীদের কী উপহার হলো। এক টাকার নোট কি দেশে আছে?

সায়েন্সল্যাব থেকে স্মার্ট উইনার বাসে গুলশান অফিসে আসা যাত্রী মো. হেদায়েত উল্লাহ বলেন, আমি সায়েন্সল্যাব থেকে গুলশান আসলাম আগের ৩৫ টাকা ভাড়াতেই। এই ভাড়া কমিয়ে আমিসহ অন্য যাত্রীদের কোনো উপকারেই আসেনি। যদিও এই দূরত্ব অনুযায়ী ২০ কিলোমিটার পথ হবে না। তবে ধরে নিলাম এটা ২০ কিলোমিটারই পথ, তাহলে এই ভাড়া ১ টাকা কম পড়বে। এখন এই হেলপার আমার কাছ থেকে ১৯ টাকা বা এক টাকা কীভাবে কম নেবে? এই খুচরা টাকা সে পাবে কোথায়? বাস ভাড়া এই ৫ পয়সা কমিয়ে যাত্রীদের কী উপকার হলো? ভাড়া কমানোর বিষয়টি যাত্রীদের সঙ্গে রসিকতা করা ছাড়া আর কিছুই না।
রাজধানীর উত্তরা এলাকার রাজল²ী থেকে আকাশ সুপ্রভাত বাসে মেরুল পর্যন্ত এসেছেন সাজ্জাদ হোসেন বলেন, আগেও এই দূরত্বে আসতাম ২৫ টাকা ভাড়ায়। আজও সেই ২৫ টাকাতেই আসলাম। বাসের হেলপার তো আমার কাছে কম রাখলো না। এই বাসে যদি ৪০ কিলোমিটার যাই তাহলে ভাড়া কম পড়বে ২ টাকা। ৫ পয়সা ভাড়া কমিয়ে কোনো লাভই হয়নি সাধারণ যাত্রীদের। বাস মালিক, বিআরটিএ শুধু এই ভাড়া কমিয়েছে লোক দেখানোর জন্য। এতে আমাদের কোনো লাভ নেই। ছোট বাচ্চাও বোঝে প্রতি কিলোমিটারে ৫ পয়সা ভাড়া কমালে যাত্রীদের কি উপকারে আসে।

রাজধানীর চিটাগাং রোড থেকে গুলিস্তান গামী শ্রাবণ বাসের সহযোগী (হেলপার) মো. আনোয়ার হোসেন বলেন, ভাড়া কমানো হয়েছে বলে যাত্রীরা শুধু আমাদের সঙ্গে বাসের মধ্যে চিৎকার আর ঝগড়া করছে। কিন্ত আসলে কী সেই অর্থে ভাড়া কমেছে। প্রতি কিলোমিটারে ৫ পয়সা ভাড়া কম হলে একজন যাত্রী ১০ কিলোমিটারে আগের চেয়ে ৫০ পয়সা কম ভাড়া দেবে। ওই পয়সা পাবে কোথায়?

বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রী প্রতি ভাড়া ৫ পয়সা কমিয়ে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা ঠিক করা হয়েছে। এছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা। নতুন এ ভাড়া আজ থেকেই কার্যকর হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নুরুজ্জামান আন নুরী ২ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৪ এএম says : 0
আনলিমিটেড উপহাস!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন