শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : প্রত্যেক বৃহত্তর জেলা হেডকোয়ার্টারে প্রাথমিক শিক্ষা বোর্ড স্থাপন করা হোক

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশ উন্নত করতে হলে সুশিক্ষার কোনো বিকল্প নেই। সুশিক্ষাই জাতীয় উন্নতির চাবিকাঠি। প্রাথমিক শিক্ষাই হলো সকল শিক্ষার মূল ভিত্তি। সে জন্য প্রাথমিক স্তরেই ছেলেমেয়েদের অন্তরে আদব-লেহাজ, সততা, ধার্মিকতা, ভদ্রতা, ন¤্রতা ও ইসলামিক মনোভাব ইত্যাদির বীজ বপন করে দিলে যথাসময়ে সন্তানদের জীবনে ফুলে-ফলে সুশোভিত হয়ে তাদের নিজের জীবন ও মাতা-পিতার মুখ উজ্জ্বল করে রাষ্ট্রের উন্নতি করতে সক্ষম হবে। ফলে কোনো ছাত্রই নীতি ও সমাজবিরোধী কোনো কার্যকলাপে জড়িত হবে না এবং দেশে অবশ্যই শান্তি প্রতিষ্ঠা হবে। তাই সরকারকে প্রাথমিক শিক্ষার প্রতি তীক্ষè নজর রাখতে হবে। এতে করে দেশ সার্বিক উন্নতির চূড়ান্ত সীমায় পৌঁছাতে পারবে, এতে কোনো সন্দেহ নেই।
বর্তমানে দেশে নি¤œমাধ্যমিক তথা জেএসসি ও প্রাথমিক সমাপনী পরীক্ষা চালুর কারণে ছাত্র-শিক্ষক, অভিভাবকসহ সর্বস্তরের জনসাধারণের মাঝে যে আনন্দের সাড়া জেগেছে আগামীতেও তা ধরে রাখতে হবে। পূর্বে এই দুই স্তরের পরীক্ষা না থাকায় শিক্ষকদের কারো কাছে জবাবদিহি করতে হতো না। হালে এ পরীক্ষা চালুর ফলে সকলেই সচেতন। কেননা, স্কুলের ফলাফল খারাপ হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জবাব দিতে হয়। অতএব, এ প্রাথমিক পরীক্ষা সঠিক ও সূচারুভাবে পরিচালনার জন্য মাধ্যমিক পরীক্ষার ন্যায় একটি স্বতন্ত্র প্রাথমিক শিক্ষা বোর্ড থাকা অতীব জরুরি। যা প্রত্যেক জেলা হেডকোয়ার্টারে স্থাপন করতে হবে। কারণ লাখ লাখ ছাত্রছাত্রীর পরীক্ষা পরিচালনা করাই বড় কঠিন ব্যাপার। যেহেতু প্রতি বৃহত্তর জেলা হেডকোয়ার্টারের অধীনে কয়েকটি জেলা থাকা স্বাভাবিক।
উল্লেখ্য, কিছু দিন পূর্বে আমি শিক্ষামন্ত্রী মহোদয়কে মন্ত্রণালয়ে বলেছিলাম, একাডেমিক ট্রান্সক্রিপটে পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বর থাকলে কে কত নম্বর পেয়েছে তা তারা জানতে পারবে। এ বছর ইন্টারমিডিয়েট পরীক্ষা থেকে প্রাপ্ত নম্বর চালু করায় মন্ত্রী মহোদয়কে আন্তরিক ধন্যবাদ জানাই। সাথে সাথে চলতি বছর থেকেই প্রতি বৃহত্তর জেলা হেডকোয়ার্টারে একটি প্রাথমিক স্বতন্ত্র শিক্ষা বোর্ড স্থাপনের জন্য মন্ত্রী মহোদয়ের নিকট বিশেষ আবেদন রইল।
মাওলানা আবু বকর সিদ্দিক, এম এ, সাবেক সিনিয়র শিক্ষক
সরকারি কারিগরি উচ্চবিদ্যালয়, বেগমগঞ্জ, নোয়াখালী।

টিউবওয়েলটি সচল করা প্রয়োজন
পানির অপর নাম জীবন অথচ নাঙ্গলকোট রেল স্টেশনের প্লাটফর্মের টিউবওয়েলটি স্বচল না থাকায় বারবার পত্রপত্রিকায লেখালেখি হলেও অদ্যাবধি নজর পড়েনি সংশ্লিষ্ট কতর্ৃৃপক্ষের। ফলে পানির অভাবে যাত্রীসাধারণকে দুর্ভোগ পোহাচ্ছে প্রতিনিয়ত।
প্রতিদিন শত শত যাত্রী, শিশু-কিশোরসহ পিপাসায় ভুগছে যাত্রীসাধারণ। যেখানে প্রতিদিন শত শত যাত্রী উঠানামা করছে এবং প্লাটফর্মে সময় কাটাচ্ছে ট্রেনের অপেক্ষায়। সেখানে যাত্রীদের পানীর প্রয়োজন প্রতি মুহূর্তে। পানীর অভাবে দিগি¦দিক ছোটাছুটি করতে হয় যাত্রীদের। পত্রপত্রিকায় লেখাখেলিতে টিওবওয়েলটি স্বচল হওয়াতো দূরের কথা বর্তমানে শুধু পাইপের অংশটিই দাঁড়িয়ে আছে।
উপরের মাথাটুকু পর্যন্ত বর্তমানে নেই। অবিলম্বে টিওবওয়েলটি স্বচল করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে ভুক্তভোগী যাত্রীরা।
দ্বীন মোহাম্মদ, নাঙ্গলকোট, কুমিল্লা।

শিক্ষক নিয়োগে সতর্কতা প্রয়োজন
শিক্ষক নিয়োগে স্বল্পতা, সততা ও সতর্কতার যথেষ্ট অভাব থাকায় যোগ্য, মেধাবী ও দেশপ্রেমিক ব্যক্তিরা শিক্ষকতা পেশায় আসতে পারছেন না। ফলে একজন শিক্ষকের যে চারিত্রিক বৈশিষ্ট্য থাকার প্রয়োজন তাও অনেকের মধ্যেই নেই। অনেক শিক্ষকই আছেন যাঁরা শিক্ষকতার মতো মহান পেশাকে ব্যবসায় পরিণত করেছেন। সবচেয়ে দুঃখজনক বিষয় হলো বর্তমানে শিক্ষার্থীরা আদর্শ শিক্ষক হিসেবে কাউকে পাচ্ছে না যাঁকে অনুসরণ করে তারা নিজেদের জীবন গড়ে তুলবে।
মানুষ সৎ, চরিত্রবান, দেশপ্রেমিক এবং সর্বোপরি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও যে সকল অযোগ্য শিক্ষক রয়েছে তাঁদেরকে যে কোনো মূল্যে অপসারণ করতে হবে। কারণ এই অযোগ্য শিক্ষকরা দেশ ও জাতির জন্য বিপজ্জনক। সুতরাং শিক্ষক নিয়োগের সতর্কতা প্রয়োজন। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি।
চিন্তাহরণ বিশ্বাস
হাজড়া তলা, ফরিদপুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন