বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

কার্তিকের শেষ দিনেও বৃষ্টিপাত

যশোরে সর্বোচ্চ বর্ষণ ৪১ মি.মি. আন্দামানে লঘুচাপ অপরিবর্তিত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

মধ্য-আন্দামান সাগর এবং এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এদিকে গতকাল সোমবার ছিল কার্তিক মাসের শেষ দিন। আজ মঙ্গলবার অগ্রহায়ণ মাস শুরু। অর্থাৎ হেমন্ত ঋতু ঠিক মধ্যভাগে এসেছে। কার্তিকের শেষ দিনে গতকালও দেশের অনেক স্থানে হিমেল হাওয়ার সাথে বৃষ্টিপাত অব্যাহত থাকে।

আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে ভারতের তামিলনাড়ু দিয়ে ইতোমধ্যে দুর্বল হয়ে কেটে যাওয়া নিম্নচাপ-লঘুচাপের পশ্চিমা বর্ধিতাংশের প্রভাবে গতকালও দেশের অনেক জেলায় আকাশ ছিল মেঘাচ্ছন্ন অথবা আংশিক মেঘলা। অনেক স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। অসময়ের এই বর্ষণে দিন ও রাতের তাপমাত্রা অনেক জেলায় হ্রাস পেয়েছে। আজও ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে যশোরে ৪১ মিলিমিটার। এছাড়া ঢাকায় ৭, ফরিদপুরে ১৪, মাদারীপুরে ২৪, গোপালগঞ্জ ও ফেনীতে ১১, কুমিল্লায় ৩২, চাঁদপুরে ২১, খুলনা ও সাতক্ষীরায় ৩, চুয়াডাঙ্গায় ৭ মি.মি.সহ বিভিন্ন স্থানে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে।
গতকালও সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৩.৭ এবং সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ৩৩.৩ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৪.৬ এবং সর্বনিম্ন ২০.২ ডিগ্রি সে.। রংপুর বিভাগে রাতের তাপমাত্রা ১৩ থেকে ১৭ ডিগ্রিতে নেমে এসেছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবাহওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
সপ্তাহের পূর্বাভাস : চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ নভেম্বর) কৃষি আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক গতকাল জানান, এ সপ্তাহের প্রথমদিকে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট ও রাজশাহী বিভাগের
দুয়েক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সপ্তাহের শেষের দিকে খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন