শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

প্রবাস জীবন

ব্রিটেনের শীর্ষ বাংলাদেশী আলেম মাওলানা তহুর উদ্দিনের দাফন সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ২:০৪ পিএম

লন্ডন এশা’আতুল ইসলাম ফোর্ড স্কোয়ার মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা, ট্রাস্টি এবং লন্ডন ইসলামিক স্কুলের প্রিন্সিপাল ও জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের অন্যতম উপদেষ্টা মাওলানা তহুর উদ্দীনের জানাজা সম্পন্ন হয়েছে। স্থানীয় সময় ১৯ নভেম্বর, বাদ জুমা, এশা’আতুল ইসলাম ফোর্ড স্কয়ার মসজিদে জানাযা সম্পন্ন হয়।

মরহুমের নামাজে জানাযায় ইমামতি করেন হাফিজ মাওলানা শামসুল হক সাহেব। এতে ব্রিটেনের বিভিন্ন প্রান্ত থেকে আলেম ওলামারা যোগ দেন। মাওলানা তহুর উদ্দিন সাহেবের শেষ বিদায়ে এক আবেগঘন পরিস্থিতির সৃষ্টি হয় মসজিদের সামনের রাস্তায়। আলেম ওলামাদের চোখের পানিতে সিক্ত হয়ে বিদায় নিলেন শীর্ষ এই আলেম। মাওলানা তহুর উদ্দিনের দাফন হয় গার্ডেন অব পীসে।

উল্লেখ্য, মাওলানা তহুর উদ্দিন ইন্তেকাল করেছেন গত ১২ নভেম্বর শুক্রবার। সেদিন স্থানীয় সময় দুপুরে বার্মিংহামে নিজ বাসভবনে তার ইন্তেকাল হয়। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।
যুক্তরাজ্যে ওলামাদের মধ্যে অন্যতম শীর্ষ আলেম মাওলানা তহুর উদ্দিন ১৯৪৫ সালে সিলেটের বিশ্বনাথ উপজেলাধীন দশঘর ইউনিয়নের অন্তর্গত বরুনী গ্রামে জন্ম গ্রহন করেন ।

তাঁর পিতা মরহুম আলহাজ্ব আসদ্দর আলী। মাওলানা তহুর উদ্দিন ১৯৬৭ সালে ঢাকার লালবাগ জামেয়া কোরআনিয়া মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস তথা টাইটেল সম্পন্ন করেন। তাঁর ওস্তাদদের মধ্যে আছেন মাওলানা মোহাম্মদ উল্লাহ হাফেজ্জী হুজুর (রহঃ)।

শিক্ষাজীবন শেষে মাওলানা তহুর উদ্দিন ইলমে দ্বীন বিস্তারে আত্বনিয়োগ করেন। তিনি বালাগন্জের মাজাহিরুল উলুম বুরুঙ্গা হাজীপুর মাদ্রাসায় এবং শেরপুর আনওয়ারুল মাদ্রাসায় শিক্ষকতা করেছেন। ১৯৭৭ সালে তিনি যুক্তরাজ্যে গমন করেন। ১৯৭৭ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি ব্রিকলেন জামে মসজিদের ইমাম ও খতিব ছিলেন। ১৯৮৩ সালে পুর্ব লন্ডনে এশায়াতুল ইসলাম মসজিদ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। মাওলানা তহুর উদ্দিন এশায়াতুল ইসলামের চেয়ারম্যান ছাড়াও ১৯৮৩ সাল থেকে মাদ্রাসার প্রিন্সিপাল পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।
এশায়াতুল ইসলামের মাদ্রাসার অফিসিয়াল নাম লন্ডন ইসলামিক স্কুল। লন্ডনের ফোর্ডস্কয়ার এশায়াতুল ইসলাম মসজিদ ও মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা তহুর উদ্দিন লন্ডনে দ্বীন ইসলামের মুবাল্লিগ হিসেবে নিরলসভাবে কাজ করে গেছেন।

তিনি জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উপদেষ্টা হিসেবে সে পদে আমৃত্যু অধিষ্ঠিত ছিলেন।
মাওলানা তহুর উদ্দিন ১৯৭৪ বাংলা সনে সিলেটের মাওলানা আব্দুল গণী মীররচরীর মেয়ে হামিদা বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ব হন। তিনি পাঁচ পুত্র ও দুই কন্যা রেখে গেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন