শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীর গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

গোদাগাড়ী ( রাজশাহী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৫:২৪ পিএম

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৫ টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমুহের অংশগ্রহণে ১৯ ও ২০ ডিসেম্বর দুইদিনব্যাপী বার্ষিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণীর আয়োজন করা হয়েছে।

আজ ১৯ ডিসেম্বর রবিবার উপজেলার গুনিগ্রাম উচ্চ বিদ্যালয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমুহের অংশ গ্রহণে ১৯ ও ২০ ডিসেম্বর দুইদিনব্যাপী বার্ষিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন সিসিবিভিওর নির্বাহী প্রধান মো: সারওয়ার-ই-কামাল ।

উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন কাস্টমসের গোয়েন্দা শাখার সহকারী পরিচালক সুনন্দন দাস রতন, মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সিনিয়র সাংবাদিক, কলামিষ্ট মো: হায়দার আলী, গুণিগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শরিফুল ইসলাম, গোদাগাড়ী উপজেলার হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার, সিসিবিভিওর হিসাবরক্ষক এএইচএম তারিক।

উদ্বোধনী পর্বে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমনন্বয় কমিটির সভাপতি সরল এক্কা। উক্ত অনুষ্ঠানটি ব্রেড ফর দি ওয়ার্ল্ড- জার্মানীর সহযোগিতায়, সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে অনুষ্ঠানের প্রথম দিনের সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিল বিয়ের গীত, নৃত্য প্রতিযোগিতা এবং রক্ষাগোলা সংগঠনের ৩৫টি স্টলে তাদের ঐতিহ্যবাহী ব্যবহারিত জিনিস উপস্থাপন করেন । অনুষ্ঠানে অংশগ্রহণ করে রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের সাংস্কৃতিক দলের ৭০০ জন নারী, পুরুষ ও শিশু। সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দ্বিতীয় দিন জনজাতিভিত্তিক কারাম গীত ও নৃত্য, দাশাই, আম লবান ও ঝুমুর প্রতিযোগিতায় ৩৫ টি রক্ষাগোলা সাংস্কৃতিক দলের ৭০০ জন নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করবেন।
রবিবার থেকে শুরু হওয়া দুদিনব্যাপী রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী সিসিবিভিও’র নির্বাহী প্রধান বলেন, “রক্ষাগোলা খাদ্য নিরাপত্তার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অধিকারসমূহ অর্জন এবং নিজস্ব সংস্কৃতি সংরক্ষণ ও সম্প্রসারণের কাজ করে যাচ্ছে। তাদের রাজনৈতিক ক্ষমতায়ন ও সমাজে সম্প্রতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা আশাবাদী সংগঠনগুলি আগামিতে স্বনির্ভরতার দিকে এগিয়ে যাবে। তিনি তাদের সংগঠিত হয়ে আরো শক্তিশালী হওয়ার আহ্বান জানান।”

অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করতে সার্বিক ব্যবস্থাপনায় সহযোগিতা করেন সিসিবিভিও-এর মো: আরিফ, মো: নিরাবুল ইসলাম, শাহাবুদ্দিন সিহাব, ইমরুল সাদাত ও রক্ষাগোলা গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর সমাজ সংগঠকগণ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন