শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নাঈমের সেঞ্চুরি, রনির ৫ উইকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

রানের খাতাই খুলতে পারেননি দুই ওপেনার। দুই অঙ্ক ছুঁলেও বেশিদ‚র যেতে পারেননি টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান। অমন বাজে শুরুর পর লড়াকু সেঞ্চুরিতে দলকে টানলেন নাঈম ইসলাম। মার্শাল আইয়ুব ও মাহিদুল ইসলামের সঙ্গে দুটি জুটিতে বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে বিসিবি উত্তরাঞ্চলকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডের ম্যাচের প্রথম দিনের খেলা শেষে উত্তরাঞ্চলের সংগ্রহ ৪ উইকেটে ২৪৬ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৮তম সেঞ্চুরি পাওয়া নাঈম খেলছেন ১২৬ রানে। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে তার সঙ্গে ১৩২ রান যোগ করা মাহিদুলের রান ৫৩।
গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নেওয়া দক্ষিণাঞ্চলের শুরুটা হয় স্বপ্নের মতো। দুই বাঁহাতি ওপেনারকে শ‚ন্য রানে ফেরান নাহিদুল ইসলাম। তানজিদ হাসানকে ম্যাচের প্রথম ওভারেই বোল্ড করে দেওয়া এই অফ স্পিনারের বলে ফরহাদ রেজাকে ক্যাচ দেন পারভেজ হোসেন। তিন ওভারের মধ্য দুই ওপেনারকে হারানো উত্তরাঞ্চল প্রাথমিক প্রতিরোধ গড়ে জুনায়েদ সিদ্দিক ও নাঈম ইসলামের ব্যাটে। ক্রিজে বেশ কিছুটা সময় কাটানো জুনায়েদকে এলবিডবিøউ করে দেন নাসুম আহমেদ।
প্রথম ঘণ্টায় তিন উইকেট হারানো দলটি দিনের বাকি সময়ে হারায় কেবল একটি উইকেট। সহজাত সাবধানী ব্যাটিংয়ে দিনভর প্রতিরোধ চালিয়ে যান নাঈম। চতুর্থ উইকেটে তার সঙ্গে ৯০ রানের জুটি গড়েন অধিনায়ক মার্শাল আইয়ুব। অফ স্পিনার মেহেদির বলে এলবিডব্লিউ হয়ে ৪৭ রানে থামেন মার্শাল। আগের ম্যাচে সেঞ্চুরি করা ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ৭৩ বলের ইনিংস গড়া পাঁচটি চারে। ১৪১ বলে ফিফটি স্পর্শ করেন নাঈম। তার সঙ্গে মাহিদুলের জুটি পঞ্চাশে যায় ১০৮ বলে। তৃতীয় সেশনে তিন অঙ্কে পা রাখেন নাঈম, ২৫১ বলে। তার ২৯৭ বলের ইনিংসে ১৪ চারের পাশে ছক্কা একটি। পঞ্চম উইকেটে তার সঙ্গে জুটির রান একশ ছোঁয়ার পর ফিফটি স্পর্শ করেন মাহিদুল। প্রথম শ্রেণির ক্রিকেটে ২২ বছর বয়সী এই কিপার ব্যাটসম্যানের এটি পঞ্চম ফিফটি। শেষ সাত ম্যাচে চতুর্থ ফিফটি পেলেন মাহিদুল। এর মধ্যে আছে ক্যারিয়ার সেরা ৯২ রানের ইনিংসও। আগের ১৭ ম্যাচে তার ফিফটি কেবল একটি। নিজের প্রথম দুই ওভারে উইকেট পেলেও বাকি সময়ে আর কোনো সাফল্য পাননি নাহিদুল। ২৪ ওভার বোলিং করা বাঁহাতি স্পিনার নাসুম মেডেন নিতে পারেন কেবল একটি ওভার।
এদিকে দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনে ওয়ালটন মধ্যাঞ্চলের পক্ষে ৫ উইকেট শিকার করেছেন পেসার আবু হায়দার রনি। রনি-মুরাদদের মোকাবেলা করে ইসলামী ব্যাংক প‚র্বাঞ্চল সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ২৪৫ রান। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নামে প‚র্বাঞ্চল। মোহাম্মদ আশরাফুল রাতের খাতা খোলার আগেই মিডিয়াম ফাস্ট বোলার রবিউল হকের শিকার হন। ১৫টি বল মোকাবেলা করলেও শ‚ন্য হাতেই মাঠ ছাড়েন আশরাফুল। দ্বিতীয় উইকেটে শাহাদাত হোসেন দীপুর সাথে ৫১ রানের জুটি গড়েন ইমরুল কায়েস। ইমরুলও ৩২ বলে করে রবিউলের শিকার হন।
তারপর প‚র্বাঞ্চলের শিবিরে আক্রমণ করেন রনি ও হাসান মুরাদ। ৩৫ বলে ১৪ রান করা ইরফান শুক্কুরকে সাজঘরের পথ দেখান রনি। রানের খাতা খোলার আগেই স্পিনার মুরাদের বলে ফিরতি ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন আফিফ হোসেন ধ্রুব। ৬২ বলে ২৬ রান করে নাদিফ শিকার হন রনির। ৬২ বলে ৩০ রান করে প্রীতম কুমারও রনির বলে আউট হন।
অর্ধশতক হাঁকানো দীপুকে শিকার করে মুরাদ। ১৩২ বলে ৭২ রান করে দীপু এলবিডব্লিউ হন। তার ইনিংসে ছিল ১০টি চার। শেষ দিকে নাঈম হাসান কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে রনির পেস বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি প‚র্বাঞ্চলের আর কেউ। ৮৩.৫ ওভারে প‚র্বাঞ্চল অলআউট ২৪৫ রানে। ৭৫ বলে ৪০ রানে অপরাজিত থাকেন নাঈম।
মধ্যাঞ্চলের পক্ষে সাতটি উইকেটই শিকার করেছেন পেস বোলাররা। রনি নিয়েছেন পাঁচটি এবং রবিউল নিয়েছেন দুইটি উইকেট। স্পিনার মুরাদ তিনটি উইকেট পেয়েছেন। পড়ন্ত বিকেলে এক ওভার ব্যাট করতে নেমে ৪ রান নিয়ে দিন শেষ করেছেন প‚র্বাঞ্চলের মিজানুর রহমান ও মোহাম্মদ মিঠুন। দুইজনেই ২ রানে অপরাজিত আছেন।
সংক্ষিপ্ত স্কোর
উত্তরাঞ্চল-দক্ষিণাঞ্চল, চট্টগ্রাম
উত্তরাঞ্চল ১ম ইনিংস : ৯২ ওভারে ২৪৬/৪ (তানজিদ ০, পারভেজ ০, জুনায়েদ ১৫, নাঈম ১২৬*, মার্শাল ৪৭, মাহিদুল ৫৩*; নাহিদুল ২/৩১, সুমন ০/৪৩, নাসুম ১/৭২, মেহেদি রানা ০/৪০, ফরহাদ ০/৮, মেহেদি ১/৪৭)।
মধ্যাঞ্চল-পূর্বাঞ্চল, ঢাকা
পূর্বাঞ্চল ১ম ইনিংস : ৯২ ওভারে ২৪৫ (দীপু ৭২, নাঈম ৪০*, ইমরুল ৩২, প্রীতিম ৩০, নাদিফ ২৬; রনি ৫/৯৩, মুরাদ ৩/৪৭, রবিউল ২/২৯)। মধ্যাঞ্চল ১ম ইনিংস : ১ ওভারে ৪/০ (মিঠুন ২*, মিজানুর ২*; আনামুল ০/৪)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন