বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

৬ মাস না খেলেও বর্ষসেরায় সাকিব!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:১০ এএম

খেলতে নামলে তো কথাই নেই পারফরম্যান্স দিয়ে ঠিকই চলে আসেন পাদপ্রদীপের আলোয়। তবে মাঠে না নেমেও যে কম যান না, তার স্বাক্ষরও সম্প্রতি রেখেছেন সাকিব আল হাসান। আর তাতে বছরজুড়েই আলোচনায় ছিলেন বিশ^সেরা এই তারকা অলরাউন্ডার। আরেকটি বছরের শ্রেষ প্রান্তে এসে এবার সাকিব নিজেকে রাখলেন আকর্ষণেল কেন্দ্রে, আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের মনোনয়ন যে পেলেন বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টারবয়। গতকাল নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এই তালিকা প্রকাশ করেছে আইসিসি। ২০২১ সালের জন্য ওয়ানডেতে বর্ষসেরা ক্রিকেটার বেছে নিতে মোট চার ক্রিকেটারকে মনোনয়ন দেওয়া হয়েছে। বাংলাদেশ দল থেকে জায়গা করে নিয়েছেন সাকিব। বাকি তিন ক্রিকেটার- পাকিস্তান অধিনায়ক বাবর আজম, দক্ষিণ আফ্রিকা থেকে ইয়ানেমান ম্যালান ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং।
২০২১ সালে ওয়ানডেতে ৯ ম্যাচে ৩৯.৫৭ গড়ে ২৭৭ রান করেছেন সাকিব। দুটি অর্ধশতক আছে এর মধ্যে। পাশাপাশি ১৭.৫২ গড়ে নিয়েছেন ১৭ উইকেট। বছরের শুরুতে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতানো পারফরম্যান্স করেন এই অলরাউন্ডার। যদিও এ বছর সাকিব জুলাইয়ের পর থেকে ওয়ানডে খেলেননি। তবে এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে মে মাসে ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজ ভালো খেলতে পারেননি। ৩ ম্যাচে ৩ উইকেট নেওয়ার পাশাপাশি মাত্র ১৯ রান করেন তিনি। তবে জিম্বাবুয়ের মাঠে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে ১৪৫ রানের পাশাপাশি ৮ উইকেট নেন। সে সিরিজে এ বছর দ্বিতীয়বারের মতো নিজের সিরিজসেরার পুরস্কার নেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে সে সিরিজের দ্বিতীয় ম্যাচে হারারেতে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে ম্যাচ জেতান তিনি। ৪২ রানে ২টি গুরুত্বপ‚র্ণ উইকেট নেওয়ার সঙ্গে ব্যাট হাতে করেছিলেন ৯৬ রান।
পাকিস্তান অধিনায়ক ও বিশ্বের এখনকার অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম এ বছর ৬ ওয়ানডেতে ৬৭.৫০ গড়ে করেছেন ৪০৫ রান। দুটি শতক ও একটি অর্ধশতকও তুলে নিয়েছেন। এ বছর পাকিস্তানের খেলা দুটি ওয়ানডে সিরিজে গুরুত্বপ‚র্ণ অবদান ছিল বাবরের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের ২-১ ব্যবধানে জয়ের সিরিজে প্রথম ও শেষ ম্যাচে দারুণ ব্যাট করেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ ৩-০ ব্যবধানে হারলেও চওড়া ছিল বাবরের ব্যাট। শেষ ম্যাচে দল হারলেও তুলে নিয়েছিলেন চোখ ধাঁধানো শতক।
দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার ব্যাটসম্যান ইয়ানেমান ম্যালান ৮ ম্যাচে ৮৪.৮৩ গড়ে করেছেন ৫০৯ রান। দুটি করে শতক ও অর্ধশতক আছে। গত বছরই ওয়ানডেতে অভিষিক্ত মালান খুব দ্রæতই প্রোটিয়া দলে এ সংস্করণে নিজের জায়গা পোক্ত করেছেন। আইরিশ ওপেনার পল স্টার্লিং ১৪ ম্যাচে ৭৯.৬৬ গড়ে করেছেন ৭০৫ রান। তিনটি শতক ও দুটি অর্ধশতক এ বছর তুলে নেন তিনি। ওয়ানডেতে এ বছর স্টার্লিং-ই সর্বোচ্চ রান সংগ্রাহক। দুইয়ে মালান। তিনে তামিম ইকবাল থাকলেও তিনি মনোনয়ন পাননি। এ বছর ১২ ম্যাচে ৩৮.৬৬ গড়ে ৪৬৪ রান করেন তামিম। একটি শতক ও ৪টি অর্ধশতক তুলে নেন তিনি।
এর আগে টেস্ট, টি-টোয়েন্টি ও মেয়েদের ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে আইসিসি। টেস্টে মনোনয়ন পেয়েছেন জো রুট, দিমুথ করুনারতেœ, কাইল জেমিসন ও রবিচন্দ্রন অশ্বিন। টি-টোয়েন্টিতে চার জনের তালিকায় আছেন মিচেল মার্শ, মোহাম্মদ রিজওয়ান, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও জস বাটলার। মেয়েদের ওয়ানডেতে মনোনয়ন পেয়েছেন লিজেল লি, ট্যামি বেমন্ট, হেলি ম্যাথুস ও ফাতিমা সানা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন