বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই

ওমিক্রন ছড়ানোর তিন কারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

গত বছরের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়েছিল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ইতোমধ্যেই বিশ্বের প্রায় সব দেশেই ওমিক্রন ছড়িয়ে পড়েছে। শুধু ছড়িয়ে পড়েছে বলা ঠিক হবে না। সাম্প্রতিক সময়ের এক সমীক্ষা বলছে, বিশ্ব জুড়ে সংক্রমিত ব্যক্তিদের অধিকাংশই ওমিক্রনে আক্রান্ত।

এর আগে করোনার ভ্যারিয়েন্ট ডেলটার প্রভাবে কোভিডে দ্বিতীয় ঢেউ চূড়ায় উঠেছিল। এবার মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ফ্রান্সে তা অল্প কিছু দিনের মধ্যেই অতিক্রম করেছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন।
কিন্তু ওমিক্রন কেন এত দ্রুত ছড়াচ্ছে? এ প্রশ্নের জবাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংক্রামক রোগ বিশেষজ্ঞ কোভিড-১৯ টেকনিক্যাল লিড মারিয়া ভ্যান কেরখোভ জবাবে তিনটি কারণ ব্যাখ্যা করেছেন।
তিনি বলেছেন, তিনটি কারনের প্রথমটি হচ্ছে- বেশ কয়েক বার পরিব্যক্তি (মিউটেশন)-র মধ্য দিয়ে জন্ম হয়েছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের। যে কারণে এই প্রজাতির সব চেয়ে বড় ক্ষমতা হল, এটি খুব দ্রুত শরীরের কোষে ঢুকে পড়ছে।
দ্বিতীয় কারন- ওমিক্রনের আরও ক্ষমতা রয়েছে। নতুন এই প্রজাতি খুব সহজেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে পাশ কাটাতে পারে। যে কারণে আগে কোভিডে আক্রান্ত হলেও বা টিকা নিলেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়।
আর তৃতীয় কারনটি হচ্ছে- ডেলটা ভ্যারিয়েন্টের বিশেষত্ব ছিল, সেটি শ্বাসতন্ত্রের নিম্ন ভাগে অর্থাৎ ফুসফুসে হানা দেয়। কিন্তু ওমিক্রন মূলত শ্বাসতন্ত্রে উপরিভাগে সংক্রমণ ছড়ায়। যে কারণে পূর্বসূরিদের থেকে সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি ওমিক্রনের।
দ্রুত সংক্রমণ ছড়াতে পারলেও বিশেষজ্ঞদের বড় অংশ এখন একমত যে, ডেলটার মতো গুরুতর হয়ে উঠতে পারেনি ওমিক্রন। সর্দি-কাশি, জ্বর, মাথা ব্যথার মতো উপসর্গ থাকলেও অল্প দিনে সেরে উঠছেন রোগীরা। তা হলেও মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা, স্যানিটাইজার ব্যবহারের মতো কোভিডবিধি মেনে চলারই পরামর্শ দিচ্ছেন কেরখোভ। সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড, ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন