বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

রিকন্ডিশন গাড়ির নিলাম ১৮ জানুয়ারি

মোংলা বন্দর

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

মোংলা কাস্টম হাউসের অধীনে বন্দর জেটিতে রক্ষিত আমদানি করা বিভিন্ন মডেলের রিকন্ডিশন ১৩২টি গাড়িসহ অন্যান্য মালামালের নিলাম অনুষ্ঠিত হবে ১৮ জানুয়ারি। কাস্টমস বিভাগের রাজস্ব কর্মকর্তা মো. আবু বাসার সিদ্দিকী বলেন, আগামী ১৮ জানুয়ারি বিভিন্ন মডেলের ১৩২টি গাড়ি নিলাম অনুষ্ঠিত হবে। ৩২টি লটে এসব নিলাম অনুষ্ঠিত হবে। গত ৫ জানুয়ারি এ নিলাম আহ্বান করা হয়। গাড়িগুলো সরাসরি জাপান থেকে আমদানি করা।

বন্দরের একটি সূত্র জানিয়েছে, দীর্ঘদিন ধরে গাড়িগুলো বন্দরের জেটিতে পড়ে রয়েছে। নিয়মানুযায়ী আমদানি করা গাড়ি বন্দরে পৌঁছার ৩০ দিনের মধ্যে ছাড় করিয়ে না নিলে সরকারি নিলামের তালিকায় চলে যায়। পরে শুল্ক ও রাজস্ব আদায়ে কাস্টম কর্তৃপক্ষ তা নিলামে তোলে। আমদানিকারকেরা গাড়িগুলো বুঝে না নেয়ায় বন্দর এলাকায় অযত্নে পড়ে রয়েছে। বন্দর কর্তৃপক্ষও জায়গার ভাড়া পাচ্ছে না। তাছাড়া বন্দরের নিরাপত্তা বিভাগকেও বাড়তি চাপে থাকতে হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে বন্দরের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, নিলামে উঠলে আমদানিকারকেরাই বেনামে এই সব গাড়ি কিনে নেন। কারণ শুল্ক ও রাজস্ব দিয়ে গাড়িগুলো ছাড় করাতে হলে যে খরচ হয়, নিলামে কিনলে তার চেয়ে অনেক কম খরচ হয়। এর সাথে শক্তিশালী একটি সিন্ডিকেট জড়িত। প্রসঙ্গত, রাজধানীর সঙ্গে দূরত্ব কম হওয়ায় ২০০৯ সাল থেকে দেশে আমদানি করা গাড়ির বড় একটি অংশ খালাস হয় মোংলা বন্দর দিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন