শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাজাখস্তান থেকে রুশ সেনা প্রত্যাহার শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১০:১৩ পিএম

রাশিয়ার নেতৃত্বাধীন শান্তিরক্ষী বাহিনীর সেনারা কাজাখস্তান ছাড়তে শুরু করেছে। সহিংস বিক্ষোভ ঠেকাতে কাজাখ প্রেসিডেন্টের অনুরোধে এসব সেনা দেশটিতে প্রবেশ করেছিল।

আমেরিকা অভিযোগ করেছিল, মধ্য এশিয়ায় প্রভাব বিস্তারের অংশ হিসেবে কাজাখস্তানে সেনা পাঠিয়েছে রাশিয়া। তবে রাশিয়া ও কাজাখস্তান প্রথম থেকেই এই অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

প্রায় এক সপ্তাহ অবস্থান শেষে আজ (বৃহস্পতিবার) থেকে দেশটি ছাড়তে শুরু করেছে রুশ নেতৃত্বাধীন জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন বা সিএসটিও'র সেনারা। রাশিয়া, বেলারুশ, আর্মেনিয়া, তাজিকিস্তান, কির্গিজস্তান ও কাজাখস্তানের সেনাদের নিয়ে এই সামরিক জোট গঠন করা হয়েছে।

জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ কাজাখস্তানে বিক্ষোভ শুরু হলে বেশ কয়েক জন সিনিয়র নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট কাসিম জোমার্ট তোকায়েভ। এরপর তিনি শান্তিরক্ষী বাহিনী পাঠানোর অনুরোধ জানান। কাজাখ সরকার বলেছে, এখন পরিস্থিতি স্থিতিশীল হয়ে আসছে।

কাজাখস্তানে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ প্রাথমিকভাবে শান্তিপূর্ণ ছিল। কিন্তু পরবর্তীতে তা সহিংস হয়ে ওঠে। সরকারি হিসেবেই দেশটিতে বিক্ষোভে অন্তত ১৬৪ জনের মৃত্যু হয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন