রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের কাজাখস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তোকায়েভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১১:০৫ এএম

কাসিম-জোমার্ট তোকায়েভ আবারও কাজাখস্তানের নির্বাচিত হয়েছেন। প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রার্থীদের বিপুল ব্যবধানে হারিয়ে বিজয়ী হয়েছেন তিনি। খবর রয়টার্সের।
নির্বাচনের ফলাফল বিশ্লেষণ শেষে জানা গেছে, ৮৩ দশমিক ৩১ শতাংশ ভোটার তোকায়েভকে দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান। তিনি কাজাখস্তানের সাবেক প্রেসিডেন্ট নূর সুলতান নাজারবায়েভের উত্তরসূরি।
সদ্য শেষ হওয়া এই নির্বাচনে ভোট দিয়েছেন দেশটির ৬৯ দশমিক ৪৪ শতাংশ ভোটার। তোকায়েভের প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রার্থীদের কারোরই প্রাপ্ত ভোটের পরিমাণ শতাংশ হিসেবে দুই অঙ্ক পেরোতে পারেনি। ৫ দশমিক ৮ শতাংশ ভোটার ‘না’ ভোট দিয়েছেন। এমনকি ভোটের হিসেবে তোকায়েভের পরই দ্বিতীয় স্থান ‘অর্জনে’ সক্ষম হয়েছে ‘না’ ভোট।
এ জয়ের মাধ্যমে পরবর্তী ৭ বছরের জন্য ফের কাজাখস্তানের প্রেসিডেন্ট থাকার বৈধতা পেলেন তোকায়েভ।
বিপুল ব্যবধানে জয়ের পর জাতিকে ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট কাশেম-জোমার্ট তোকায়েভ। তিনি বলেন, কাজাখস্তানের জনগণ আমাকে আবারও প্রেসিডেন্ট নির্বাচন করে দেশের সবার দৃঢ় আস্থা প্রকাশ করেছে।
২০১৯ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচন করেন কাশেম-জোমার্ট। তার উত্তরসূরীর সমর্থনে কাজাখস্তানের মসনদ জয় করেন। কিন্তু ২ কোটি মানুষের দেশটিতে সে সময় শুরু হয় সহিংসতা। তাই অস্থিরতার মধ্যে দুটি বছর কাটাতে হয় কাশেমের। কাজাখস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আন্দোলনকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দিতে হয় তাকে। পরবর্তী এক বছরে তাকে কাজাখস্তানের ইতিহাসে সবচেয়ে বেশি সহিংসতা ও সরকারবিরোধী বিক্ষোভ দমন করতে হয়েছে।
রাশিয়ার প্রেসিডেস্ট ভ্লাদিমির পুতিনের পক্ষে দাঁড়িয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন কাশেম-জোমার্ট তোকায়েভ। দেশের পরিস্থিতি পর্যবেক্ষণের পর তিনি পুনঃনির্বাচনের ঘোষণা দেন। এ ঘোষণা ও ফের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় কাজাখস্তানের স্বতন্ত্র নেতা হিসেবে তার ক্ষমতা সুসংহত হয়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন