শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লবিস্ট নিয়োগে কত টাকা খরচ করেছে আ. লীগ-বিএনপি

সংসদে প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আওয়ামী লীগ এবং বিএনপি’র মার্কিন যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের বিষয়ে প্রশ্ন উঠেছে জাতীয় সংসদে। এ দুটি দল আসলেই লবিস্ট নিয়োগ করেছে কি না, করে থাকলে এর পেছনে কোন দল কত টাকা খরচ করেছে, এই টাকা কোথা থেকে খরচ করা হয়েছে, এসব বিষয়ে সংসদে সুনির্দিষ্ট তথ্য উপস্থাপনের দাবি জানিয়েছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ, ব্যারিস্টার রুমিন ফারহানা ও জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু।

সংসদ অধিবেশনে গতকাল এই প্রশ্ন ওঠার পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, আগামীকাল তিনি এ বিষয়ে বক্তব্য দেবেন।
বিএনপি যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে হারুনুর রশীদ বলেন, অনুমান নির্ভর বক্তব্য উপস্থাপন করা ঠিক নয়। তিনি বলেন, ১২টি আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘকে নোটিশ করেছে র‌্যাবকে শান্তিরক্ষা মিশনে না নিতে, সেটার কী অবস্থা? যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটার কী অবস্থা? এসব নিয়ে আগামী দিন সুস্পষ্ট তথ্যসহ পররাষ্ট্রমন্ত্রী জাতীয় সংসদে বিবৃতি দেবেন বলে আমি আশা করি। এ ছাড়া বিএনপি আসলে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছে কি না অথবা আওয়ামী লীগ করেছে কি না, এসব বিষয় পররাষ্ট্রমন্ত্রী সুস্পষ্টভাবে উল্লেখ করবেন বলেও আশা করি।

এর আগে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদে বলেছেন বিএনপি গত ৩ বছরে যুক্তরাষ্ট্রে লবিস্টের পেছনে ৩২ কোটি টাকা খরচ করেছে। কী কারণে তারা এই লবিস্ট নিয়োগ দিয়েছিল? এটা কি দেশের জনগণের স্বার্থে? রাষ্ট্রের স্বার্থে নাকি জনগণের স্বার্থের বিরুদ্ধে? এই বিষয়টি ক্লিয়ার হয়নি।

তিনি বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যের পর বিএনপির একজন নেতা সংবাদ সম্মেলনে বলেছেন ক্ষমতাসীন দল ২০১৪ সাল থেকে লবিস্ট নিয়োগ করেছে। সেখানে তিনি বলেছেন, ক্ষমতাসীন দল লবিস্টের পেছনে ৩ লাখ ২০ হাজার ডলার বা ৩০ কোটি টাকা প্রতি বছর খরচ করে আসছে।

মুজিবুল হক বলেন, ক্ষমতাসীন দল আসলে কি লবিস্ট নিয়োগ করেছিল? কী কারণে করেছিল? এই টাকা কি সরকারের কোষাগার থেকে গেছে নাকি দলের নিজস্ব সোর্স থেকে গেছে? দেশের মানুষ এবং আমরাও জানতে চাই বিএনপি লবিস্ট নিয়োগের টাকা কোত্থেকে পেল? ক্ষমতাসীন আওয়ামী লীগও লবিস্ট নিয়োগ করেছিল কি না, করলে তার ফান্ড কোত্থেকে পেল, এ বিষয়ে নিরপেক্ষ সংস্থার তদন্ত বা সরকারের একটি বিবৃতি জানতে চাই। দেশের মানুষকে এটা জানানো হোক।

বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, পররাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকজন মন্ত্রী প্রথমে খুব কড়া ভাষায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করলেও এখন গলার স্বর নিচু। এখন নিজেদের সমস্যা খতিয়ে দেখার আলাপ হচ্ছে। প্রয়োজনে লবিস্ট, ল ফার্ম নিয়োগের কথা হচ্ছে। মজার বিষয় হচ্ছে লবিস্ট ফার্ম নিয়োগ কোনো নতুন বিষয় নয়। জনগণের করের কোটি কোটি টাকা খরচ করে দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্ম পুষছে সরকার।
তিনি বলেন, একটি ফার্মকে গত বছর সরকার ত্রৈমাসিক ৮০ হাজার ডলার করে দিয়েছে, বছরের যার পরিমাণ ৩ লাখ ২০ হাজার ডলার (আনুমানিক ২ কোটি ৭৮ লাখ টাকা)। ওই ফার্ম বিজিআর ছাড়াও গত বছর সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ফ্রিডল্যান্ডার গ্রুপের সঙ্গে ৪০ হাজার ডলারে এক মাসের জন্য একটি চুক্তি করেন ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম। এ ছাড়া কোনওয়াগো কনসালটিংয়ের সঙ্গে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) মাধ্যমে বাংলাদেশ সরকার এক মাসের জন্য আরেকটি চুক্তি করে। ৩৫ হাজার ডলার অগ্রিম দেয়ার শর্তে চুক্তিটি হয়।

রুমিন ফারহানা বলেন, দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ অ্যালক্যাড অ্যান্ড ফে নামের লবিং প্রতিষ্ঠানকে সাড়ে ১২ লাখ ডলারের (১০ কোটি টাকার বেশি) বেশি দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন